বিপদ এড়াতে খাবার খাওয়ার পর যা করতে মানা

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

বিপদ এড়াতে খাবার খাওয়ার পর যা করতে মানা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৭ ৮ মে ২০২১  

খাবার খাওয়ার পর যা করতে মানা। ছবি: সংগৃহীত

খাবার খাওয়ার পর যা করতে মানা। ছবি: সংগৃহীত

সুস্থতার জন্য আমাদের সবারই পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। নিশ্চয়ই জানেন, আমরা যেসব খাবার খাই তার প্রভাব আমাদের শরীরেও পড়ে। তাইতো এর জন্য প্রয়োজন সঠিক নিয়মে খাবার খাওয়া।

সঠিক নিয়ম মেনে সঠিক খাবার খেলে যেমন স্বাস্থ্যের উন্নতি হয়, তেমনই নিয়ম না মেনে ভুল খাদ্যাভ্যাস স্বাস্থ্যের অবনতি ঘটায়। তাই খাওয়ার পর পাঁচটি কাজ কখনোই করা উচিত নয়। এতে ঘটতে পারে মহাবিপদ। চলুন তবে এই বিষয়ে জেনে নেয়া যাক বিস্তারিত-

>> পানি খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু খেয়ে উঠেই পানি পান করবেন না। খাবার খেয়েই পানি খেলে তা হজমে সহায়ক গ্যাসট্রিক রসকে হালকা করে দেয়। ফলে খাবার ঠিকমতো হজম হতে চায় না। সেই রকমই খেয়ে উঠেই চা বা কফি খাওয়া ঠিক নয়।

>> খাওয়ার পরে আমাদের অনেকেরই ঘুম পায়। তাই খেয়ে উঠেই বিছানায় যেতে আমরা বেশ পছন্দ করি। কিন্তু এটা অত্যন্ত খারাপ অভ্যাস। খেয়ে উঠেই শুয়ে পড়লে ওজন তো বাড়বেই, সেই সঙ্গে হজমের সমস্যাও দেখা দেবে। তাই খাওয়ার পর অন্তত এক ঘণ্টা পরে বিছানায় যান।

>> খাবার পরেই অনেকে ধূমপান করেন। জানেন কি, ভরা পেটে ধূমপান করলে তা শরীরের বেশি ক্ষতি করে। তাই ভরা পেটে ধূমপান করার অভ্যাস ত্যাগ করুন।

>> ভরা পেটে কখনোই ফল খাবেন না। খালি পেটে ফল খেলে তবেই তার খাদ্যগুণ আমাদের শরীরে শোষিত হয়। তাই খাওয়ার বেশ কিছুটা সময় পরে ফল খান। খাবার খেয়েই ফল খেলে হজমের সমস্যাও দেখা দেয়।

>> পেটভর্তি করে খেয়ে অনেকেই কোমরের বেল্ট একটু হালকা করে নেন। এটিও কিন্তু খারাপ অভ্যাস। প্রথম কথা কখনোই পেট এতটা ভর্তি করে খাওয়া উচিত নয়, যাতে কোমরের বেল্ট হালকা করতে হয়।

ডেইলি বাংলাদেশ/এএ