ঈদে পাতে রাখুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী গরুর মাংসের খোরমা

ঢাকা, শনিবার   ১২ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

ঈদে পাতে রাখুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী গরুর মাংসের খোরমা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৪ ৮ মে ২০২১   আপডেট: ১৭:১২ ৮ মে ২০২১

মাংসের খোরমা। ছবি: সংগৃহীত

মাংসের খোরমা। ছবি: সংগৃহীত

আসছে ঈদ। ঈদ মানে মাংস, পোলাও ও বিরিয়ানি। মাংস নামটা শুনলে প্রথমেই গরুর মাংসের কথা মনে পড়ে। আর এই গরুর মাংসের নাম শুনলে জিভে জল আসে না এমন ব্যক্তি কেউ আছে বলে তো মনে হয় না। এই লোভনীয় জিনিস যেভাবে রান্না হোক না কেন তাতেই ভালো লাগে। 

তবে কখনো কি পুরান ঢাকার ঐতিহ্যবাহী গরুর মাংসের খোরমা খেয়েছেন? না খেয়ে থাকলে এবারের ঈদে তৈরি করে ফেলুন। এই পুরান ঢাকার ঐতিহ্যবাহী গরুর মাংসের খোরমা খেতে খুবই সুস্বাদু। কম মশলায় এটি রান্না করা হয়ে যায়। মশলা কম হলেও খেতে কিন্তু দারুণ। তাহলে আর দেরি নয়, এবার চলুন তবে জেনে নেয়া যাক পুরান ঢাকার ঐতিহ্যবাহী গরুর মাংসের খোরমা তৈরির রেসিপিটি- 

উপকরণ: গরুর মাংস দুই কেজি, তেল দুই কাপ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া এক চা চামচ, গরম মশলার গুঁড়া দুই চা চামচ, লবণ স্বাদ মতো।    

প্রণালী: প্রথমে মাংসগুলো ধুয়ে আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, তেল দুই চা চামচ দিয়ে দুই দিন জাল করে নিন। একদম নাড়াচাড়া করা যাবে না। এবার একটি প্যানে তেল গরম করে তাতে একে একে সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে তাতে চর্বিবাদে একটা একটা করে মাংসগুলো তুলে মশলার মধ্যে দিয়ে আবারো কষিয়ে নিন। কষানো হয়ে গেলে এক কাপ পানি দিয়ে দিন ঢেকে দিন। পানি ভালোভাবে শুকিয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী গরুর মাংসের খোরমা।

ডেইলি বাংলাদেশ/এসএ