পুরান ঢাকার ঐতিহ্যবাহী ডালরুটি তৈরির রেসিপি 

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

পুরান ঢাকার ঐতিহ্যবাহী ডালরুটি তৈরির রেসিপি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৮ ৪ মার্চ ২০২১   আপডেট: ১৩:৪৫ ৪ মার্চ ২০২১

ছবি: পুরান ঢাকার ঐতিহ্যবাহী ডালরুটি

ছবি: পুরান ঢাকার ঐতিহ্যবাহী ডালরুটি

বাংলাদেশের খাদ্যসংস্কৃতিতে পুরান ঢাকার খাবারের আলাদা একটি স্থান আছে। মোগলাই খাবারের সঙ্গে দেশি খাবারের সংমিশ্রণ কিংবা মোগলাই খাবারের দেশি সংস্করণের জন্য পুরান ঢাকা বিখ্যাত। ডালরুটি পুরান ঢাকার সে রকম ঐতিহ্যবাহী একটি খাবারের নাম। 

এই খাবার খেতে খুবই সুস্বাদু। পুরান ঢাকার বিখ্যাত এই ডালরুটি আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন। আর এটি তৈরি করাও খুব সহজ। তাছাড়া হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে তৈরি করা যায় পুরান ঢাকার বিখ্যাত ডালরুটি। চলুন তবে জেনে নেয়া যাক পুরান ঢাকার বিখ্যাত ডালরুটি তৈরির রেসিপিটি-

এভাবেই তৈরি করা হয় পুরাণ ঢাকার ঐতিহ্যবাহী ডালরুটি উপকরণ: (ডালের জন্য) ডাল এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ৬ থেকে ৭ টি কুচি, হলুদ আধা চা চামচ, লবণ স্বাদ মতো, জিরা গুঁড়া এক চা চামচ, ধনিয়া পাতা কুচি আধা কাপ।

প্রণালী: প্রথমে একটি প্যানে ধনিয়া পাতা ছাড়া বাকি সব কিছু দুই কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন। পানি শুকিয়ে গেলে ধনিয়া পাতা কুচি আর দুই টেবিল চামচ তেল দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন যাতে নিচে না ধরে। এবার সব একসঙ্গে মিশে শক্ত হয়ে যেতে থাকবে। তারপর পাতিল থেকে আলাদা বাটিতে সরিয়ে নিন।

উপকরণ: (রুটির জন্য) ময়দা দুই কাপ, লবণ স্বাদ মতো, হালকা গরম পানি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি বাটিতে অল্প অল্প পানি দিয়ে ময়দা শক্ত করে মাখিয়ে নিন। তারপর ডো টি ঢেকে রাখুন ২০ মিনিট। এবার ছোট ছোট রুটি বানান। ডালের পুর বেশি করে নিয়ে একটি রুটির উপর রেখে আরেকটি ছোট রুটি দিয়ে রুটি বানান। ছোট রুটি ভর্তি করে ডালের পুর নিবেন, কারণ রুটি বেলতে হবেনা। তাওয়া গরম করে মাঝারি আঁচে সবগুলো রুটি সেঁকে নিন। ধনিয়া পাতার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার পুরান ঢাকার বিখ্যাত ডালরুটি।

ডেইলি বাংলাদেশ/এসএ