নখের হলদে ভাব দূর হবে রসুনের জাদুতেই

ঢাকা, শনিবার   ১০ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৬ শা'বান ১৪৪২

নখের হলদে ভাব দূর হবে রসুনের জাদুতেই

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৪ ২০ ফেব্রুয়ারি ২০২১  

নখের হলুদ ভাব থেকে মুক্তির উপায়

নখের হলুদ ভাব থেকে মুক্তির উপায়

সুন্দর নখের উপর অনেকাংশেই নির্ভর করে হাতের সৌন্দর্য। সুন্দর পরিষ্কার স্বাস্থ্যবান নখ আপনাকে করে তোলেনিজেকে আরো বেশি আকর্ষণীয়, স্মার্ট, ফ্যাশনবল। তাইতো নিজের সৌন্দর্য ধরে রাখতে নখের সঠিক যত্ন নেয়া ছাড়া অন্য কোনো বিকল্প নেই।

তবে অনেক সময় দেখা যায় যে, আমাদের নখ হলুদে ভাব হয়ে যায়। এর কারণ হচ্ছে অতিরিক্ত নেইলপলিশ ব্যবহার এবং নেল আর্ট। মূলত এসব কারণে নখ হলদে হয়ে যায়। নেইলপলিশে এমন কিছু রাসায়নিক পদার্থ আছে যা নখের রং হলদেটে করে দেয়। এছাড়াও রান্না করা, ঘরের কাজ করা ইত্যাদি নানা কারণে নখে দাগ হতে পারে। নখের এই হলদে ভাব ঘরোয়া কিছু উপায়ে দূর করা সম্ভব। উপায়গুলো হলো-

রসুন

অতিরিক্ত নেইলপলিশ ব্যবহার নখের স্বাস্থ্যে প্রভাব ফেলে। ফলে নখ হলুদ হয়ে যায়। এর প্রতিকারে কয়েকটি রসুনের কোয়া পিষে নিন এবং নখের ওপর ঘষুন। দুই মিনিট রেখে টিস্যু দিয়ে মুছে ফেলুন। সপ্তাহে এমনটা দুবার করলে ভালো ফল মিলবে।

নখের হলদে ভাব দূর করবে লেবুর রস লেবুর রস

লেবুর রস নখের হলুদ দাগ তুলতে সাহায্য করে। লেবুর রসে ১০ থেকে ১৫ মিনিট নখ ভিজিয়ে রাখুন। তারপর পানি দিয়ে নখ ধুয়ে ফেলুন। এটি কয়েক দিন করুন। দেখবেন নখের হলদে ভাব দূর হয়ে গেছে।

বেকিং সোডা

নখের দাগ দূর করতে যে উপাদানগুলো সবচেয়ে বেশি ব্যবহার হয় তার মধ্যে বেকিং সোডা অন্যতম। ১ টেবিল চামচ বেকিং সোডা, ১ বা ২ চা চামচ অলিভ ওয়েল, ১ চা চামচ লেবুর রস দিয়ে পেষ্ট তৈরি করুন। পেষ্টটি নরম ব্রাশ দিয়ে নখের ওপর ঘষুন। ৫ থেকে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে ১ বার করুন।

সাদা টুথপেস্ট

দাঁত সাদা করার টুথপেস্ট নখের হলদে ভাব দূর করতে কার্যকর। নখের উপরে অল্প করে সাদা টুথপেস্ট লাগান। তারপর একটি ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই তিনবার করুন। এক মাসের মধ্যে নখের দাগ দূর হয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/এএ