যে কারণে শালগম খাবেন

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

যে কারণে শালগম খাবেন

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৫ ২৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১১:০৬ ২৫ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতের সবজি শালগম। শালগম খুবই পুষ্টিকর একটি খাবার। শালগম ভিটামিন এ, সি এবং কে সমৃদ্ধ। এছাড়াও এতে আছে খনিজ উপাদান- ক্যালসিয়াম, ফোলায়েট, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাশিয়াম। বিভিন্ন রঙের এই সবজি প্রচুর পুষ্টিগুণে ভরপুর। শালগমে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। তাই নিয়মিত শালগম খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।

হাড় ও দাঁত সুস্থ রাখে
শালগমে আছে ক্যালসিয়াম। যা হাড় ও দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিটা শালগমে দৈনিক চাহিদার ১৫ শতাংশ ক্যালসিয়াম থাকে। যা দাঁতের ক্ষয়, অস্টিওপোরোসিস ও অস্টিওআর্থ্রাইটিস থেকে রক্ষা পেতে সহায়তা করে।

হজমে সহায়তা
শালগমে ৫০ শতাংশই আঁশ। তাই প্রতিদিন খাবারে শালগম যোগ করা হলে তা হজমে সহায়তা করে ও বিপাক বাড়ায়। এছাড়াও এতে কার্বোহাইড্রেইটের জটিল যৌগ থাকায় তা দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূতি দেয়।

চোখের স্বাস্থ্য 
শালগম ভিটামিন এ এবং লুটেইন সমৃদ্ধ। যা চোখ ভালো রাখতে সহায়তা করে। এটা দৃষ্টিশক্তি ভালো রাখে। ছানি, গ্লুকোমা, ম্যাকুলার অবক্ষয় ইত্যাদি থেকে রক্ষা পেতে সাহায্য করে।

হৃদয় ও রক্তের স্বাস্থ্য
শালগমে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে যা হৃদপিণ্ড ও রক্ত ভালো রাখতে সহায়তা করে। লোহিত রক্ত কণিকা, হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। দৈনিক দুটি শালগম খাওয়া শরীরে হিমোগ্লবিনের মাত্রা ঠিক রাখতে সহায়তা করে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে