ব্ল্যাকহেডস দূর করার অব্যর্থ দুই উপায় 

ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৭ জমাদিউস সানি ১৪৪২

ব্ল্যাকহেডস দূর করার অব্যর্থ দুই উপায় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৫ ১ ডিসেম্বর ২০২০  

ছবি:  ব্ল্যাকহেডস দূর করার উপায়

ছবি: ব্ল্যাকহেডস দূর করার উপায়

শরীরের অন্যতম একটি অঙ্গ হলো নাক। সেখানেই তেল, ধুলাবালির কারণে মতে শুরু করে ব্ল্যাকহেডস। এর ফলে নাকে কালো দাগ পড়ে যায়। যা দেখতে খুবই বিশ্রি দেখায়। 

তৈলাক্ত ত্বকে এই সমস্যা বেশি দেখা যায়। তবে তৈলাক্ত ত্বক হোক বা শুষ্ক ত্বক, ব্ল্যাকহেডস এর সমস্যা যেকোনো ধরনের ত্বকেই দেখা দিতে পারে। এটি সাধারণত নাক, গলা, পিঠ, বুক এবং কপালে বেশি হয়ে থাকে। হরমোনাল ডিসঅর্ডারের কারণে অনেকেরই ব্ল্যাকহেডস-র সমস্যা হয়। এর ফলে সৌন্দর্য নষ্ট হয়। 

খুব সহজে কিন্তু ঘরে বসেই এই সমস্যা সমাধান করা যায়। চলুন জেনে নেয়া যাক কয়েকটি অব্যর্থ উপায়-

বেকিং সোডা, লেবুর রস এবং কাঁচা দুধ 
বেকিং সোডা ব্ল্যাকহেডস কমাতে খুবই কার্যকর। এটি ত্বকের ময়লা পরিষ্কার করতে সহায়তা করে। লেবুর রস ত্বকের জেল্লা ফেরায়। কাঁচা দুধে ভিটামিন বি, আলফা-হাইড্রোক্সি অ্যাসিড, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে। 

আরো পড়ুন: শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার ৫ উপায়

ব্যবহারের পদ্ধতি 
দুই টেবিল চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ কাঁচা দুধ নিন। এবার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন এবং আপনার মুখে ভালোভাবে প্রয়োগ করুন। পাঁচ মিনিট রেখে দিন, তারপরে এটি দিয়ে আপনার মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। তারপরে জল দিয়ে ধুয়ে মুখে টোনার লাগান। এটি সপ্তাহে একবার করুন। 

ব্রাউন সুগার, লেবুর রস এবং মধু 
ব্রাউন সুগার ত্বককে ময়শ্চরাইজ করে, যার ফলে ডেড স্কিন সহজেই অপসারণ হয়। মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্ল্যাকহেডস দূর করে এবং ত্বকে পুষ্টি জোগায়।  

ব্যবহারের পদ্ধতি 
এক টেবিল চামচ ব্রাউন সুগার, দুই চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু নিন। এগুলো ভালোভাবে মিশিয়ে আপনার মুখে লাগান। এবার ১৫ মিনিট ভালো করে মালিশ করুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে এটি একবার করুন। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে