মুখের এই ব্যায়ামেই ফিরবে ত্বকের উজ্জ্বলতা

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

মুখের এই ব্যায়ামেই ফিরবে ত্বকের উজ্জ্বলতা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩১ ২৯ অক্টোবর ২০২০  

ছবি: মুখের ব্যায়ামেই বাড়বে ত্বকের উজ্জ্বলতা

ছবি: মুখের ব্যায়ামেই বাড়বে ত্বকের উজ্জ্বলতা

সুন্দর আর দাগহীন উজ্জ্বল ত্বক সবারই কাম্য। এজন্য কতো কিছুই না করি আমরা। তারপরও বয়সের তুলনায় ত্বকে পড়ে যাচ্ছে বার্ধক্যের ছাপ। পরিবেশের দূষণ, অনিয়ন্ত্রিত জীবনযাপন এর জন্য অনেকাংশেই দায়ী। 

যত কিছুই করেন না কেন ত্বক মলিন হয়ে পড়ছে। এজন্য কিন্তু ঘরোয়া রূপচর্চার পাশাপাশি মুখের ব্যায়াম করতে পারেন। এতে করে যেমন মুখের মেদ কমবে। সেইসঙ্গে ত্বকও উজ্জ্বল হবে। বিশেষজ্ঞরাও এতে একমত। তারা বলেন, যোগব্যায়ামে মুখের পেশি শক্তিশালী হয়। রক্ত চলাচল ভালো হয়। অকালে বয়স্ক হয়ে যাওয়াকে প্রতিরোধ করে। 

জেনে নিন কীভাবে মুখের ব্যায়াম করবেন- 

বুড়ো আঙুল দিয়ে চিবুকের নিচের গলার কাছ হালকা চেপে ধরুন, এবং বাকি আঙুল দিয়ে চোখের তলা থেকে গাল হয়ে কপালের শেষ পর্যন্ত ম্যাসাজ করুন।   

মুখ যতটা সম্ভব হাঁ করে খোলার চেষ্টা করতে হবে, যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে টান বা চাপ অনুভব হচ্ছে। এই ভাবে মিনিট দুয়েক থাকার পরে ১০ থেকে ১৫ সেকেন্ড রিল্যাক্স করতে হবে। দিনে ৫ থেকে ৬ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করতে হবে। এর ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায় যা মুখের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

চুইংগাম গাল থেকে ক্যালোরি ঝরিয়ে দেয়, এটি মুখের জন্য চমৎকার ব্যায়াম।  চিনি ছাড়া চুইংগাম নেবেন, দিনে যেকোনো সময় মাত্র দুইবার ২০ মিনিটের জন্য চিবিয়েই পাবেন কাঙ্ক্ষিত পাতলা মুখ।  

নিয়মিত মাত্র একমাস ব্যায়ামগুলো করেই দেখুন। পার্থক্য দেখতে আয়না দেখতে হবে না, চার পাশের সবাই বলে দেবে, জানতে চাইবে উজ্জ্বল, মসৃণ ত্বকের রহস্য। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে