৩০ বছর ধরে টয়লেটের পানি পান!

ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৪ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

৩০ বছর ধরে টয়লেটের পানি পান!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩১ ১০ নভেম্বর ২০২১   আপডেট: ১১:২৬ ১০ নভেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানের একটি হাসপাতাল ভুল করে গত ৩০ বছর ধরে বাথরুমের পানি করে আসছে। ধারণা করা হচ্ছে, পাইপ মিস্ত্রির গণ্ডগোল বাথরুমের পাইপের সঙ্গে খাবার পানির পাইপ সংযুক্ত হয়ে যায়। আর তার জেরেই টয়লেটের পানিই পান করে আসছে জাপানের ওই হাসপাতালের চিকিৎসক, রোগী ও কর্মীরা।

সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে জানা গেছে, সম্প্রতি জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় হাসপাতাল ভুল স্থানে পাইপ সংযোগের বিষয়টি আবিষ্কার করে। এতে নিজেদের ভুল বুঝতে পেরেই ক্ষমা প্রার্থনা করেছেন বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট কাজুহিকো নাকাতানি।

প্রতিবেদন সূত্রে জানা যায়, হাসপাতালটির মোট ১২০​​টি কলেই সাধারণ কূপের পানি প্রবাহিত হতো। সাধারণ অপরিশোধিত পানিই ব্যবহার করা হতো হাসপাতালে। ১৯৯৩ সালে হাসপাতাল নির্মাণের সময়ে পাইপ সংযোগে ত্রুটির কারণে এমনটা হয়েছে বলে মত কর্তৃপক্ষের।

তবে তারপর ৩০ বছরে একবারও তা কারো নজরে আসেনি? অদ্ভুত হলেও এটাই সত্যি, কারো নজরে আসেনি এই সমস্যা। চলতি বছর নতুন ভবন তৈরির সময়ে পুরনো ভবনগুলির পরিদর্শন করা হয়। তখনই ধরা পড়ে এই ভুল।

তবে অপরিশোধিত পানি ব্যবহার করা হলেও এখনও পর্যন্ত হাসপাতালে এসে কারো পানিবাহিত রোগ হয়নি। ২০১৪ সাল থেকে প্রতি সপ্তাহে পানির পরীক্ষাও করা হতো বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। কোনোবারেই পানিতে ক্ষতিকারক কিছু পাওয়া যায়নি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »