অতিরিক্ত ভিটামিন সি খেলে হতে পারে মারাত্মক বিপদ 

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

অতিরিক্ত ভিটামিন সি খেলে হতে পারে মারাত্মক বিপদ 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৯ ২৫ জানুয়ারি ২০২১  

ভিটামিন সি

ভিটামিন সি

ভিটামিন সি-এর উপকারিতা সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। ঠাণ্ডা লাগা বা ফ্লু ঠেকাতে ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরের নানান রোগব্যাধি দূর করতে এমনকি ত্বকের সমস্যা দূর করতেও সহায়তা করে ভিটামিন সি। 

ভিটামিন সি যেমন স্বাস্থ্যের জন্য উপকারী। তেমনি অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ শরীরের জন্য ক্ষতিও হতে পারে। আপনার শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি ত্বকে অ্যালার্জিও হতে পারে। 

গবেষণা অনুযায়ী, যে কোনো প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৬৫-৯০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণের পরামর্শ দেয়া হয়। সবচেয়ে বেশি তার মাত্রা হতে পারে দিনে ২০০০ মিলিগ্রাম। এর বেশি ভিটামিন সি আপনার জন্য ক্ষতিকারক হতে পারে। ভিটামিন সি ওভারডোজ হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

চলুন কী ধরনের সমস্যা দেখা দিতে পারে তা জেনে নিই- 

কিডনিতে সমস্যা 
ভিটামিন সি-এর অতিরিক্ত মাত্রায় গ্রহণের ফলে কিডনি রোগ হতে পারে। যদি ভিটামিন সি বেশি পরিমাণে গ্রহণ করা হয়, তবে শরীরে আয়রনের পরিমাণ বেশি হয়ে যায়, যা দেহে বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। ভিটামিন সি অতিরিক্ত গ্রহণের ফলে কিডনির ক্ষতি হওয়ার ঝুঁকি বাড়ে। অত্যধিক ভিটামিন সি কিডনিতে স্টোন হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। কারণ ভিটামিন সি-তে অক্সালেটস রয়েছে। তা থেকে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা থাকে। 

হজম সংক্রান্ত সমস্যা 
ভিটামিন সি আমাদের দেহে বিভিন্নভাবে শক্তি সরবরাহ করে, পাশাপাশি এটি আমাদের পেশী তৈরিতেও সহায়তা করে। তবে এর ওভারডোজ হলে বমি, ডায়রিয়া, কিডনিতে পাথর এবং পাকস্থলীর ব্যাধি হতে পারে। এই জাতীয় পরিস্থিতিতে পেটের সমস্যা এড়াতে সীমিত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করুন।

মাইগ্রেনের সমস্যা 
অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে, ভিটামিন সি বেশি খাওয়া হলে মাথাব্যথার সমস্যা হতে পারে। তাই প্রয়োজন অনুযায়ী ভিটামিন সি গ্রহণ করুন। 

কোন খাবারে কত পরিমাণ ভিটামিন সি থাকে  

> মাঝারি সাইজের একটা কমলালেবু থেকে ৭৭ শতাংশ ভিটামিন-সি পাওয়া যায়। 

> রান্না করা এক কাপ ব্রকোলি থেকে ১১০ শতাংশ পাওয়া যায়। 

> একটি কাঁচা মরিচ থেকে পাবেন ১২১ শতাংশ। 

> একটি পেয়ারায় ১৪০ শতাংশ ভিটামিন সি আছে। 

> ভিটামিন সি এর অভাব পূরণ করতে হলুদ বেল পেপার খেতে পারেন। আধা কাপ হলুদ বেল পেপার থেকে পাওয়া যায় ১৫২ শতাংশ ভিটানিন সি। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে