বাদাম খাওয়া যাদের জন্য ক্ষতিকর

ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১,   মাঘ ৫ ১৪২৭,   ০৪ জমাদিউস সানি ১৪৪২

বাদাম খাওয়া যাদের জন্য ক্ষতিকর

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৫ ২ ডিসেম্বর ২০২০  

ছবি: বাদাম

ছবি: বাদাম

বাদাম শরীরের জন্য কতটা উপকারী তা কমবেশি আমরা সবাই জানি। বিশেষ করে চিনাবাদাম খেতে যেমন সুস্বাদু, তেমনই এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। 

ত্বক ও চুল ভাল রাখতেও এটি কার্যকর। প্রতিদিন সঠিক পরিমাণে চীনাবাদাম খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। 

চিনাবাদামে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ এবং ফ্যাটি অ্যাসিডের মাত্রা একটু বেশি পরিমাণ থাকে। তবে এটি স্বাস্থ্যের জন্য উপকারী হলেও, খুব বেশি পরিমাণে যদি আপনি বাদাম খান তাহলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। দেখে নিন কী ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে - 

> অ্যালার্জি হতে পারে সকলের না হলেও, অনেকেরই চিনাবাদাম থেকে অ্যালার্জি হতে পারে। তাই, আপনি যদি প্রথমবার চিনাবাদাম খান তবে কয়েকটা বাদাম খেয়ে দেখুন, যদি আপনার কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া না হয় তবে খেতে পারেন। বাদাম খাওয়ার পর যদি শ্বাস নিতে সমস্যা হয়, লাল লাল ব়্যাশ দেখা দেয়, তবে একেবারেই চিনাবাদাম খাওয়া বন্ধ করে দিন। 

> শীতকালে অতিরিক্ত চিনাবাদাম খেলে গ্যাসের সমস্যা হতে পারে। আর অ্যাসিডিটি হলে বুক জ্বালা, পেটের সমস্যা এবং আরও অনেক কিছু হতে পারে। 

> ত্বকেরও ক্ষতি হতে পারে বেশি বাদাম খেলে। আপনার ত্বক যদি সেনসেটিভ হয় তবে বেশি চিনাবাদাম খাবেন না। কারণ এর ফলে আপনার চুলকানি এবং ব়্যাশ হতে পারে। এছাড়াও, মুখ এবং গলা ফোলা হতে পারে। 

> হাঁপানি বা শ্বাসককষ্টের রোগীরাও বেশি বাদাম খাবেন না। হাঁপানি রোগীদের চিনাবাদাম খাওয়া উচিত নয়, এটি হাঁপানির ঝুঁকি আরও বেড়ে যায়। 

> থাইরয়েডে আক্রান্ত ব্যক্তির চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই চিনাবাদাম খাওয়া উচিত। 

> বাদাম উচ্চ ক্যালোরি সমৃদ্ধ খাবার। তাই অতিরিক্ত বাদাম খেলে শরীরে ক্যালরির মাত্রা বৃদ্ধি পেতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/জেএমএস