কেন পান্ডাদের প্রধান খাদ্য বাঁশ?

ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২,   ৮ মাঘ ১৪২৮,   ১৬ জমাদিউস সানি ১৪৪৩

কেন পান্ডাদের প্রধান খাদ্য বাঁশ?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৮ ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:২০ ৮ ডিসেম্বর ২০২১

পান্ডা পৃথিবীর আটটি ভালুক প্রজাতি একমাত্র ব্যতিক্রম। ছবি : সংগৃহীত

পান্ডা পৃথিবীর আটটি ভালুক প্রজাতি একমাত্র ব্যতিক্রম। ছবি : সংগৃহীত

পান্ডা (Ailuropoda melanoleuca) ভালুকের মতো দেখতে সাদাকালো রঙের বড়সড় একটি স্তন্যপায়ী প্রাণী। এরা দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম-মধ্য চীনের পাহাড়ি ঢালের ঘন বাঁশবনে বাস করে। কালো-সাদার মিশেলে সুন্দর পুতুলের মতো দেখতে এই প্রাণীটির খাবারের ৯৯ শতাংশই হলো বাঁশ। মাংসসহ অন্য খাবার হজমের ক্ষমতা থাকা সত্ত্বেও পান্ডার খাদ্যাভ্যাস এমন কেন?

বিজ্ঞানীরা জানিয়েছে, হুমকির মুখে থাকা পান্ডা পৃথিবীর আটটি ভালুক প্রজাতি একমাত্র ব্যতিক্রম। এরা মাংসাশী নয়। তবে পান্ডার পূর্বপুরুষ কিন্তু মাংস খেত। এখনো মাংসসহ অন্য খাবার হজমের ক্ষমতা আছে পান্ডার শরীরে। তবুও এরা শুধু বাঁশ খায় কেন, যা হজম কষ্টকর আর পুষ্টিগুণ নেই বললেই চলে? আর পুষ্টিগুণ কম থাকায় পান্ডাকে বেশি করেই বাঁশ খেতে হয়।

পান্ডা । ছবি : সংগৃহীত

এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’। চীনের গবেষকরা বলছেন, পান্ডার কোষের মধ্যকার কর্মকাণ্ড ধীর ও থাইরয়েড হরমোনের স্বল্পতার কারণেই এমনটি ঘটে।

বড় আকৃতির পান্ডা এমন খাবার গ্রহণ করে, যা এর প্রতিদিনের কাজের জন্য যতটুকু শক্তি দরকার, ঠিক ততটুকুই জোগান দেয়।

পান্ডা। ছবি : সংগৃহীত

পান্ডা কাজকর্মে কতটা ধীর, এ বিষয়ে গবেষকরা বলেন, দিনের অর্ধেক সময়ই পান্ডা অলস কাটায়। এরা ঘণ্টায় গড়ে মাত্র ৬৫ ফুট (২০ মিটার) হাঁটে। কাজকর্ম বেশ কম হওয়ায় এর শক্তি প্রয়োজনও হয় কম। আর এর কোষের মধ্যকার কার্যক্রমও বেশ ধীর।

গবেষকদের দাবি, অন্য ভালুক প্রজাতির তুলনায় পান্ডার মস্তিষ্ক, যকৃৎ, কিডনি তুলনামূলকভাবে ছোট। এ কারণেও শক্তি খরচ হয় কম। খাদ্য নয়, বরং ঘন লোম এর শরীরকে উষ্ণ রাখে।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »