ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৪ ২৮ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনেশিয়া নৌবাহিনী। এছাড়া দুইজনের মরদেহ উদ্ধার করেছে তারা। অভিবাসন প্রত্যাশীরা সমুদ্র পেরিয়ে ইউরোপে যাত্রা করার চেষ্টা করছিল বলে জানা যায়।

সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাতে জানা যায়, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানানো হয়, রবিবার ২৭ জুন, ভূমধ্যসাগর হয়ে অবৈধ পথে ইউরোপে যাওয়ার সময় তিউনেশিয়ার কর্তৃপক্ষ অভিবাসীদের উদ্ধার করে। এসময় দুটি লাশও উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে।

তিউনেশিয়া নৌবাহিনীর মুখপাত্র, মোহাম্মদ জেকরি বলেছেন, অবৈধভাবে ভ্রমণের সময় নৌকা ক্ষতিগ্রস্ত হলে তারা সাগরে ভাসছিলেন। এমতাবস্থায় ঐ এলাকায় একটি তেল র‌্যাগ এলার্ম বেজে ওঠে। এসব অভিবাসীরা বাংলাদেশ, ইরিত্রিয়া, মিশর, মালি এবং আইভরি কোস্ট থেকে আগত।

ভূমধ্যসাগরে বাংলাদেশি অভিবাসীদের উদ্ধারের মাত্র চার দিনের ব্যবধানে আবারও ১৭৮ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনেশিয়া নৌবাহিনী। সবিগত ৪৮ ঘণ্টার মধ্যে এই অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম উদ্ধারকাজ ছিল এটি।

এর আগে গত ২৪ জুন ভূমধ্যসাগর থেকে ভাসমান অবস্থায় ২৬৭ জন অভিবাসীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার কোস্টগার্ড। তাদের মধ্যে ২৬৪ জন বাংলাদেশী। লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে অবৈধ পথে ইউরোপে যাওয়ার সময় গত বৃহস্পতিবার তাদের উদ্ধার করা হয়।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ