যুদ্ধ আশঙ্কা: ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের পোল্যান্ডে আশ্রয়
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

যুদ্ধ আশঙ্কা: ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের পোল্যান্ডে আশ্রয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ১৬ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের আশ্রয় দেবে পোল্যান্ড সরকার। যুদ্ধের আশঙ্কায় ইউক্রেনে বিদেশি নাগরিকদের মধ্যে যখন আতঙ্ক বিরাজ করছে ঠিক তখনি এ ঘোষণায় বাংলাদেশিদের মাঝে স্বস্তি বিরাজ করছে। অস্থিরতার মধ্যে অনেক দেশ তাদের নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে।

এ খবর নিশ্চিত করেছে পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা।

তিনি বলেন, পোল্যান্ড সরকার ব্রিফিং করে ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের আশ্রয় দেবে বলে জানিয়েছে। তারা ১৫ দিনের জন্য শেনজেন ভিসা দেবে। ব্রিফিংয়ের পরপরই ইউক্রেন ত্যাগে আগ্রহী বাংলাদেশিদের হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে শেনজেন ভিসার জন্য আবেদন করতে বলা হয়েছে। বাংলাদেশিদের কেউ যদি ইউক্রেন ছেড়ে চলে যেতে চায় যেতে পারে। যারা থাকতে চান তাদের পোল্যান্ডে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে।

ইউক্রেনে ঠিক কতজন বাংলাদেশি আছেন তার সঠিক সংখ্যা জানা নেই দূতাবাসের। তবে তাদের সঙ্গে কয়েক শ’ বাংলাদেশি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত আছেন।

এদিকে, সাম্প্রতিক অবস্থার প্রেক্ষাপটে ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরকে অবিলম্বে সে দেশ ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক ফেসবুক পোস্টে এই পরামর্শ দেয়। তবে বিষয়টি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »