‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি নিয়ে যা বললেন মমতাজ 

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি নিয়ে যা বললেন মমতাজ 

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৬ ১৪ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ডক্টরেট ডিগ্রি পেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ও সংসদ সদস্য মমতাজ। ভারতের তামিলনাড়ুর একটি বিশ্ববিদ্যালয় তাকে এই সম্মাননা প্রদান করেছে। বিষয়টি সোমবার (১২ এপ্রিল) এই তারকা নিজেই ঘোষণা দিয়েছেন। 

শনিবার (১০ এপ্রিল) মমতাজকে ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি।

প্রতিষ্ঠানটি জানায়, ৭০০টির বেশি একক অ্যালবামের বিশ্বে রেকর্ড করেছেন তিনি। এছাড়া বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা ও সমাজসেবাসহ বিভিন্ন কাজের জন্য জনপ্রিয় এই শিল্পীকে সম্মাননা প্রদান করা হয়।

এমন এক সুখবর নিয়ে শুরু হয়েছে সমালোচনা। ভারতের ওই প্রতিষ্ঠানকে নিয়ে বিভিন্ন নেতিবাচক মন্তব্য উঠে আসছে সামাজিক মাধ্যমে।

বিষয়টি নিয়ে অনেকে দাবি করছেন ভারতে গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি নামে স্বীকৃত কোনো প্রতিষ্ঠানই নেই। আরো অভিযোগ উঠেছে টাকার বিনিময়ে প্রতিষ্ঠানটি সম্মাননা প্রদান করে থাকে। 

মমতাজ এই প্রসঙ্গে গণমাধ্যমে বলেন, যে প্রতিষ্ঠানটিকে ভুয়া বলা হচ্ছে সেটি এটা নয়। এখান থেকে গত বছর যোগাযোগ করা হয়েছিল আমার সঙ্গে। কিন্তু মহামারির কারণে তখন আমি সম্মাননা গ্রহণ করতে পারিনি।

মমতাজ আরো বলেন, প্রতিষ্ঠানটি প্রসঙ্গে খোঁজ নেয়ার সুযোগ হয়েছে আমার। সব খবরই আমি নিয়েছি। আমি ছাড়া আরো কয়েকজনকে ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে।

মমতাজের এমন দাবি থাকেলেও অনুসন্ধানে উঠে এসেছে ভিন্ন তথ্য। ভারতের বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ৯৭৯টি। যেখানে নেই গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটির নাম।

ডেইলি বাংলাদেশ/টিএএস