৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসছে রহস্যময় সংকেত
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=133085 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসছে রহস্যময় সংকেত

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৫ ১৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৯:০১ ১৭ সেপ্টেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পৃথিবীই কি একমাত্র প্রাণের উৎস? নাকি এর বাইরেও আরো কোথাও প্রাণের অস্তিত্ব আছে? বহু বছর ধরে বিজ্ঞানীরা কিছু প্রশ্নের উত্তর খুঁজে চলেছেন। 

এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য বছরের পর বছর গবেষণা করে চলেছেন বিশ্বের বড় বড় বিজ্ঞানীরা। অনেক সময়ই পৃথিবীতে এসেছে রহস্যময় সংকেত। ফলে এসব সংকেত আশা জাগালেও এখনও পর্যন্ত অন্য কোনো গ্রহে প্রাণের সন্ধান পাওয়া যায়নি। তবে সম্প্রতি আরো একবার অন্য কোনো গ্রহ থেকে সংকেত ভেসে এলো চীনে। তা ধরা পড়েছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপে।

ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি নামের ওই সংকেত একাধিকবার এসে পৌঁছেছে পৃথিবীতে। মনে করা হচ্ছে পৃথিবী থেকে ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসছে এসব সংকেত। 

চীনের ‘ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি’র বিজ্ঞানীরা এই সংকেত নিয়ে গবেষণা করছেন। তবে এই ঘটনা নতুন নয়। আগেও একাধিকবার এমন হয়েছে। 

চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, গত আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে ১০০টি সংকেত এসেছে, যা এখন পর্যন্ত সব থেকে বেশি। দু’বছর আগে যেসব সংকেত আসছিল তার মধ্যে ২টি সংকেত ক্রমাগত আসছে ২০১৭ সাল থেকে।  

বিজ্ঞানীরা দাবি করেছেন, এই সংকেত আসছে আমাদের ছায়াপথের পাশের কোনো ছায়া পথ থেকে। যদিও তার দূরত্ব কয়েক যোজন আলোকবর্ষ।

ডেইলি বাংলাদেশ/এমকে