সুস্থ থাকতে নারকেলের ফোপরা খান 

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

সুস্থ থাকতে নারকেলের ফোপরা খান 

সাদিকা আক্তার  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৫ ২২ ফেব্রুয়ারি ২০২০  

নারকেলের ফোপরা- ছবি: সংগৃহীত

নারকেলের ফোপরা- ছবি: সংগৃহীত

মহান সৃষ্টিকর্তা আমাদের এই পৃথিবীতে মোট ৩ হাজার রোগ ছড়িয়ে দিয়েছেন। এর মধ্যে ২ হাজার রোগের ওষুধের খোঁজ পায়নি বিজ্ঞানীরা। 

তবে পবিত্র কোরআনে মহান আল্লাহ তায়ালা বলেছেন যে, ৩ হাজার রোগের মধ্যে ১ হাজার রোগের ওষুধ বিজ্ঞানীরা তৈরি করতে পারবে। বাকি ২ হাজার রোগে ওষুধ একমাত্র আল্লাহর অশেষ মেহেরবানী ছাড়া পৃথিবীর কোনো ডাক্তার সারাতে পারবে না। এর মধ্যে কয়েকটি রোগ আছে যাতে আমরা সবাই ভুগে থাকি। 

চলুন তবে জেনে নেয়া যাক রোগগুলোর নাম-

১। চুলকানি বা অ্যালার্জির সমস্যা।

২। পাইলসের সমস্যা। 

৩। জ্বর, ঠাণ্ডা ও কাশি।

৪। ক্যান্সারের আশঙ্কা থেকে রক্ষা। 

৫। মাথার চুল পড়ে যাওয়া অথবা অল্প বয়সে চুল পেকে যাওয়া।

৬। একজিমা থেকে রক্ষা।

৭। মূত্র সংক্রান্ত সমস্যা। 

উপরিউক্ত ৭টি রোগ থেকে সহজেই মুক্তি পাওয়া যাবে ইনশাআল্লাহ্!

নারকেল তো আমরা সবাই খাই। কিন্তু নারকেলের ফোপরার উপকার এবং গুণাগুণ জানার পর আপনার চিন্তা ভাবনা পাল্টে যাবে। কারণ মহান আল্লাহ তায়ালা এই ফোপরার মাঝে কতো রকমের গুণাগুণ দিয়েছে তা আমরা অনেকেই জানি না। গ্রামগঞ্জের অনেক মানুষ আবার এই ফোপরাকে ভাগ্য পরিবর্তন হিসেবেও মেনে নেয়। তারা ভাবে যাদের বাড়িতে নারকেল কাঁটার পর ফোপরা পাওয়া যাবে তাদের অনেক ধন সম্পদ আসবে। তবে আসলে এমন কিছুই না তারা এক কুসংস্কারে পড়ে আছে। তবে মহান আল্লাহ তায়ালা অনেক রোগের সমাধান দিয়েছেন এই নারকেলের ফোপরায়। এটি খেলে বিশেষ করে উপরের এই সাতটি রোগ দূর হবে।

নারকেলের ফোপরাতে রয়েছে ভিটামিন ও এবং ০.১ ক্যালোরি। আরো রয়েছে এন্টি-অক্সিডেন্ট। তাই এই ফোপরার অনেক ক্ষমতা রয়েছে। এটি দেশের বিভিন্ন জায়গায় অনেক টাকায় বিক্রি হয়। বিশেষ করে এশিয়ান দেশগুলোতে এটির চাহিদা অনেক বেশি। চীন দেশে এই নারকেলের ফোপরা দিয়ে চুল কালো হওয়ার ওষুধ বানিয়ে থাকে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টুকরো ফোপরা, এক চামচ মধু, সামান্য মেথির গুঁড়া ভালোভাবে মিশিয়ে বিসমিল্লাহ্ বলে খেয়ে নেবেন। এক মাস খেলে ইনশাআল্লাহ্ উল্লেখিত রোগ বালাই থেকে মুক্তি পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/আরএজে