Alexa সাভার মুক্ত দিবস আজ

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১২ ১৪২৬,   ০১ রজব ১৪৪১

Akash

সাভার মুক্ত দিবস আজ

সাভার (ঢাকা) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:১৫ ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৮:৪৩ ১৪ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজ ১৪ ডিসেম্বর, সাভার আশুলিয়া পাক হানাদার মুক্ত দিবস। আজকের এ দিনেই বিজয়ের অন্তিম মুহূর্তে পিছু হটা পাক-হানাদার বাহিনীর গুলিতে শহীদ হন মুক্তিযোদ্ধা কিশোর গোলাম দস্তগীর টিটো।

দিনটি উপলক্ষে শ্রদ্ধার সঙ্গে নানা কর্মসূচি পালন করে সাভার আশুলিয়াবাসী।

মুক্তিযোদ্ধাদের বর্ণনা অনুযায়ী, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের সাভার হানাদার মুক্ত হয়। সারাদেশের মত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিজেদের অধিকার আদায়ের জন্য লড়েছিলেন সাভারের প্রায় আড়াইশ নিরস্ত্র মুক্তিযোদ্ধা।

ভারতের অন্তিম নগর হতে ২ নম্বর সেক্টরের অধীনে ৫২ জন গেরিলা আশুলিয়ার গাজীবাড়ী এলাকার নেঁদু খার বাড়িতে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং ক্যাম্প স্থাপন করেন। এ সময় দেড় মাস প্রশিক্ষণ দেয়া হয় কয়েক শতাধিক নিরস্ত্র মুক্তিযোদ্ধাকে। পরে মুক্তিযোদ্ধারা আশুলিয়ার তৈয়বপুর ক্যাম্পে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে আরো একটি ক্যাম্প তৈরি করেন।

মুক্তিযুদ্ধের শেষের দিকে ১৪ ডিসেম্বর উত্তরবঙ্গ ও টাঙ্গাইল হতে পাকবাহিনী পালিয়ে সাভার উপজেলার বিভিন্ন স্থানে অবস্থান নেয়ার চেষ্টা চালায়। এ সময় ১৪ ডিসেম্বর সকালে আশুলিয়ার ঘোষবাগে পাকবাহিনীর একটি সশস্ত্রদল অবস্থান নেয়। খবর পেয়ে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে ২৫০ জনের একটি মুক্তিযোদ্ধা দল ঘোষবাগ এলাকার শ্রীগঙ্গা কাঁঠালবাগানে অবস্থান নেন।

একপর্যায়ে মুক্তিযোদ্ধা ও পাকবাহিনীর মধ্যে সম্মুখযুদ্ধ শুরু হয়। প্রায় কয়েক ঘণ্টা যুদ্ধের পর পাকবাহিনী পালাতে থাকে। বিজয় নিশ্চিত জেনে আবেগাপ্লুত কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো লাফিয়ে উঠলে পালিয়ে যাওয়ারত পাকবাহিনীর ছোঁড়া গুলিতে শহীদ হন তিনি। পরে তাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদালয়ের ডেইরিগেটে সমাহিত করা হয়। আর কিশোর মুক্তিযোদ্ধা টিটোর আত্মত্যাগের মধ্যে দিয়েই ১৪ ডিসেম্বর সাভার-আশুলিয়া হানাদার মুক্ত হয়।

ডেইলি বাংলাদেশ/আরএম/টিআরএইচ