Alexa সাতকরা দিয়ে গরুর মাংস

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

সাতকরা দিয়ে গরুর মাংস

 প্রকাশিত: ০৭:১১ ৩১ আগস্ট ২০১৮   আপডেট: ০৭:১৪ ৩১ আগস্ট ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

সিলেটের ঐতিহ্যবাহী মজাদার সাতকরা দিয়ে গরুর মাংস রান্নার রেসিপি জেনে নিন।  

উপকরণ

হাড় ও চর্বিসহ গরুর মাংস- ১ কেজি
সাতকরা- কয়েক টুকরা
পেঁয়াজ কুচি- ১ কাপ
তেল- আধা কাপ
সবুজ এলাচ- ২/৩টি
দারুচিনি- ১ টুকরা
লবঙ্গ- ২/৩টি
গোলমরিচ- ৫/৬টি
তেজপাতা- ১টি
লবণ- স্বাদ মতো
আদা বাটা- আধা চা চামচ
রসুন বাটা- আধা চা চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
মরিচ গুঁড়া- ১ চা চামচ
ধনিয়া গুঁড়া- আধা চা চামচ
জিরা গুঁড়া- আধা চা চামচ  

প্রস্তুত প্রণালি

প্যানে তেল গরম করে গরম মসলা ভেজে নিন। সামান্য ভেজে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। খানিকটা পানি দিয়ে দিন প্যানে। এবার একে একে আদা-রসুন বাটা, হলুদের গুঁড়া, লবণ, মরিচের গুঁড়াসহ সব গুঁড়া মসলা দিয়ে দিন। মসলাগুলো তেলে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা দিয়ে দিন মসলায়। ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন প্যান। চুলার জ্বাল কমিয়ে ২০ মিনিট রান্না করুন।

ঢাকনা তুলে ২ কাপ পানি দিয়ে আরো ৩০ মিনিটের জন্য ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে নেড়েচেড়ে সাতকরা দিয়ে দিন। আরো ১ কাপ পানি দিয়ে দিন। ঢেকে ১০ মিনিট রেখে দিন মিডিয়াম আঁচে। মাখো মাখো হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

জেনে নিন

সাতকরা লেবুর মতো টক ও তেতো স্বাদের হয়। ফলে যাদের খেয়ে অভ্যাস নেই তারা প্রথমেই অনেক পরিমাণে দেবেন না। সাতকরা ফ্রোজেন অবস্থায় কিনতে পারেন গ্রোসারি শপ থেকে। কিছু সাতকরা তেতো হয়। সাতকরা তেতো কিনা সেটা পরীক্ষা করার জন্য রান্নার আগে গরম পানিতে কিছুক্ষণ রেখে দিন। পানি টেস্ট করে দেখুন কতোটুকু তেতো সাতকরা। যাদের সাতকরার স্বাদের সঙ্গে খুব বেশি পরিচয় নেই তারা প্রথমবার রান্নার সময় খুব বেশি ছোট করে টুকরা করবেন না সাতকরা। এতে অতিরিক্ত টক হয়ে যেতে পারে তরকারি।

ডেইলি বাংলাদেশ/আরএ