শরীরকে দূষণমুক্ত করে ওজন কমানোর উপায়

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শরীরকে দূষণমুক্ত করে ওজন কমানোর উপায়

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৩ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১৩:৩৩ ৪ এপ্রিল ২০২০

ছবি: ওজন কমাতে ডিটক্স পানীয়

ছবি: ওজন কমাতে ডিটক্স পানীয়

শরীরে জমে থাকা বিভিন্ন ক্ষতিকর উপাদানই মূলত ওজন বৃদ্ধিসহ নানা রোগের কারণ। এজন্য শরীরের ওজন কমাতে ডায়েট এবং ব্যায়ামের পাশাপাশি ডিটক্সিংয়ের বিকল্প নেই।  

জানেন কি? ডিটক্স পানীয়ের মাধ্যমে সহজেই শরীরকে জীবাণুমুক্ত করা যায়। এতে করে চটজলদি আপনার ওজনও বশে চলে আসবে। ভারতীয় পুষ্টিবিদ অনুপমা মেননের মতে, ডিটক্স পানীয় শরীরের প্রদাহ এবং চর্বি হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও এতে থাকা প্রাকৃতিক উপাদান পেট এবং হার্টের পক্ষে খুব ভালো। এটি আপনার শরীরের টক্সিন এবং ফ্যাটি অ্যাসিড কমিয়ে ইমিউন সিস্টেম বাড়াবে। 

পুষ্টিবিদ অনুপমা মেনন ওজন কমাতে একটি ডিটক্স ওয়াটারের রেসিপি দিয়েছেন। যা তৈরি করতে লাগবে আদা, লেবু এবং দারুচিনি। এই প্রাকৃতিক উপাদানগুলো শুধু আপনার ওজন কমাতেই নয় পাশাপাশি শরীরকেও চাঙ্গা রাখবে। 

লেবু এবং আদায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট। যা ফ্যাট কমায়, ইনসুলিনের মাত্রা ঠিক রাখে। ক্ষুধা নিয়ন্ত্রণসহ নানা স্বাস্থ্য সমস্যার সমাধান দেয়। 

কীভাবে বানাবেন এই পানীয়টি? 

চুলায় প্যান বসিয়ে তাতে এক লিটার পানি দিন। এবার আদা আর দারুচিনির টুকরা দিয়ে ফুটাতে থাকুন। ১৫ থেকে ২০ মিনিট পানি ফুটিয়ে চুলা বন্ধ করে একটি লেবুর রস মিশিয়ে নিন। হালকা গরম থাকতেই এটি পান করুন। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেএমএস