মৌসুম বদলের এই সময়ে সুস্থ থাকার দুই উপায় 

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মৌসুম বদলের এই সময়ে সুস্থ থাকার দুই উপায় 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৫ ২০ মে ২০২০  

অসুস্থতা

অসুস্থতা

ঋতু পরিবর্তনের দেশ বাংলাদেশ। ঋতু পরিবর্তনে প্রকৃতি নানা রূপে নিজেকে সাজায়। তবে এই বদলের কারণে নানা রকম রোগও দেহে বাসা বাঁধে। জ্বর, হাঁচি-কাশির সঙ্গে মাথাব্যথা, চোখ-নাক দিয়ে পানি পড়া ইত্যাদি মৌসুম বদলের এই সময়ে খুবই স্বাভাবিক সমস্যা।

তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। একটু সতর্ক থাকলেই এই ধরনের সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব। এক্ষেত্রে ওষুধ নয়, কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেই এসব জটিলতা এড়ানো যাবে। চলুন জেনে নেয়া যাক মৌসুম বদলের এই সময়ে সুস্থ থাকার দুই উপায়-

আদা, লেবু ও মধু

আদা সর্দি-কাশির মতো অসুখে বেশ কার্যকরী। আদায় থাকা অ্যান্টি-ইনফ্লামেটরি ও অ্যান্টি-অক্সিডেন্ট ঠাণ্ডা লাগা প্রতিরোধ করে। এক কাপ পানির মধ্যে আদা কুচি ফুটিয়ে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন। এতে ঠাণ্ডাজনিত অসুখের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তাছাড়া এই পানীয়টি দেহে জমে থাকা টক্সিন দূর করতেও বেশ কার্যকর।

দারুচিনি-পানি

দারুচিনি ঠাণ্ডা লাগা প্রবণতা প্রতিরোধে বেশ সহায়ক। প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ও অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস হচ্ছে দারুচিনি। শ্লেষ্মাজনিত সমস্যা দূর করতে গরম পানিতে কয়েক টুকরা দারুচিনি ফুটিয়ে প্রতিদিন পান করুন। তাছাড়া এই পানীয় সাইনাস ও মাইগ্রেনের সমস্যাও কমায় এবং আরাম দেয়।

ডেইলি বাংলাদেশ/এএ