Alexa হাতছানি দিচ্ছে শহীদ সিরাজ লেক

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

হাতছানি দিচ্ছে শহীদ সিরাজ লেক

সুনামগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২১ ২৮ আগস্ট ২০১৯   আপডেট: ২২:০৯ ২৮ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সুনামগঞ্জের তাহিরপুরে শহীদ সিরাজ লেকের আকর্ষণ দিন দিন বাড়ছেই। লেকটির নয়নাভিরাম সৌন্দর্য যেন হাতছানি দিচ্ছে।

বাংলার কাশ্মীর খ্যাত মেঘালয় পাহাড় সংলগ্ন এ লেকের সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন তাহিরপুরের সীমান্তবর্তী এলাকা ট্যাকেরঘাটে ভিড় জমান দেশ-বিদেশের হাজারো পর্যটক।

লেকের পাশেই রয়েছে মুক্তিযোদ্ধা শহীদ সিরাজের সমাধী। ২০১৮ সালে তৎকালীন ডিসি মো. সাবিরুল ইসলাম শহীদ সিরাজের নামে এ লেকের নামকরণ করেন।

স্থানীয়রা জানায়, শহীদ সিরাজ লেকটি মূলত ট্যাকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্পের পরিত্যক্ত এই কোয়ারি। ১৯৪০ সাল থেকে এ কোয়ারি থেকেই চুনাপাথর সংগ্রহ করে ছাতকের আসাম বাংলা সিমেন্ট ফ্যাক্টরিতে পাঠানো হতো। ১৯৪৭ সালে এ কোয়ারির সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। ১৯৬০ সালে ট্যাকেরঘাটে ৩২৭ একর জমিতে চুনাপাথরের সন্ধান পায় বিসিআইসি কতৃপক্ষ। ১৯৬৬ সালে মাইনিংয়ের মাধ্যমে এখান থেকে পাথর উত্তোলন করা হয়। পরে লোকসান দেখিয়ে কোয়ারিটি বন্ধ করে দেয় কতৃপক্ষ। এরপর দীর্ঘদিন ধরে পানি জমে কোয়ারিটি লেকে পরিণত হয়।

শহীদ সিরাজ লেক দেখতে আসা কামরুল ইসলাম বলেন, মেঘালয় পাহাড়, সবুজ বনানী, উঁচু-নিচু টিলা এ লেকের সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। কিন্তু যোগাযোগ ব্যবস্থা সহজ না হওয়ায় অনেকেই এখানে আসতে পারেন না।

তাহিরপুরের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, শহীদ সিরাজ লেকে দিন দিন পর্যটকদের আগমন বাড়ছে। পর্যটকদের নিরাপত্তা ও সার্বিক সহযোগিতায় প্রশাসন সতর্ক রয়েছে। যোগাযোগ ব্যবস্থা সহজ করতে পদক্ষেপ নেয়া হচ্ছে। 

ডেইলি বাংলাদেশ/এআর