টাঙ্গুয়ার হাওরে জল-জ্যোৎস্নার অবগাহন

ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০,   আষাঢ় ১৮ ১৪২৭,   ১০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

টাঙ্গুয়ার হাওরে জল-জ্যোৎস্নার অবগাহন

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৮:০৭ ১১ সেপ্টেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সুনামগঞ্জের অন্যতম দর্শনীয় স্থান টাঙ্গুয়ার হাওর। প্রতি বছর পূর্ণিমায় জল-জোৎস্নার অবগাহনে হারাতে এখানে আসেন লাখো সৌন্দর্য পিপাসু।

নীল আকাশে অপার জোৎস্না আর হাওরে স্নিগ্ধ জলরাশির এ মহামিলন উপভোগের সুযোগ মিলবে এবারও। ১২-১৫ সেপ্টেম্বর ভরা পূর্ণিমায় টাঙ্গুয়ার হাওরে জল-জ্যোৎস্নার অবগাহন মনে এনে দেবে স্বর্গীয় অনুভূতি।
 
টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের দ্বিতীয় রামসার সাইট। এ হাওরের আরেক নাম ‘নয় কুড়ি কান্দার ছয় কুড়ি বিল’।

সুবিশাল মিঠাপানির এ জলাশয় দেখতে দর্শনার্থীরা আসছেন প্রতিদিনই। ধারণা করা হচ্ছে, আসছে পূর্ণিমায় দর্শনার্থীর সংখ্যা কয়েক গুণ বেড়ে যাবে।

তাহিরপুরের সাবেক উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, টাঙ্গুয়ার হাওরকে প্রতিনিয়ত আকর্ষণীয় করার লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। আশা করি, পূর্ণিমার এ তিন দিনে সৌন্দর্য পিপাসুরা জল-জোৎস্নার স্নান উপভোগ করবেন।

তিনি বলেন, এবার টাঙ্গুয়ার হাওরের পরিবর্তে মাটিয়ার হাওরে জ্যোৎস্না উৎসব করার ব্যবস্থা করা হয়েছে। থাকবে বাউল গানসহ বিভিন্ন আয়োজন।

টাঙ্গুয়ার হাওরের মাঝি জুয়েল মিয়া বলেন, প্রতি বছর পূর্ণিমায় হাওরের বুকে জোৎস্না দেখতে পর্যটকরা নৌকায় রাতযাপন করেন। সুবিশাল জলরাশি থেকে দিগন্তে সূর্যাস্ত ও পূর্ণিমার নয়নাভিরাম দৃশ্য সবার মনে এনে দেয় সুখের অনুভূতি।

পূর্ণিমা উপভোগ করতে টাঙ্গুয়ার হাওরে আসা পর্যটকদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে সুনামগঞ্জ জেলা পুলিশ ও তাহিরপুর থানা।

তাহিরপুর থানার ওসি মো. আতিকুর রহমান জানান, পর্যটকদের নিরাপত্তায় সার্বক্ষণিক নজরদারি করা হবে। দুটি সমন্বিত বিশেষ টিম গঠন করা হয়েছে। মাঝিদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

যেভাবে যাবেন

ঢাকা থেকে বাসে সরাসরি সুনামগঞ্জ, ভাড়া ৫৫০ টাকা। এরপর লেগুনা, সিএনজি, মোটরসাইকেলে তাহিরপুর টাঙ্গুয়ার হাওরে, জনপ্রতি ভাড়া ১০০ টাকা। একটু হেঁটেই পেয়ে যাবেন নৌকা। নৌকা ঠিক করে নেমে পড়ুন জল-জোতস্না অবগাহনে। নৌকা ভাড়া ৫-১২ হাজার টাকা।

ডেইলি বাংলাদেশ/এআর