দুর্গত এলাকার স্কুল-কলেজ খুলতে নির্দেশ জারি

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

দ্বিতীয় দফায় বন্যার আশঙ্কা

দুর্গত এলাকার স্কুল-কলেজ খুলতে নির্দেশ জারি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৫২ ২৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

দেশে দ্বিতীয় দফায় বন্যার আশঙ্কা দেখা দেয়ায় বন্যাপীড়িত মানুষের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশ দিয়েছে সরকার। একইসঙ্গে স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে সার্বিক সহযোগিতার নির্দেশ দেয়া হয়েছে সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের।

রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

মাউশি থেকে আদেশ জারি করে এসব নির্দেশনা সব প্রতিষ্ঠানের প্রধান এবং মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্ভাব্য বন্যার শুরুতেই দুর্গত এলাকার সব স্কুল-কলেজ সংশ্লিষ্ট এলাকার ক্ষতিগ্রস্ত জনসাধারণের অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য জরুরি ভিত্তিতে খুলে দিতে হবে।

আঞ্চলিক পরিচালকরা অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে সংগ্রহ করে ই-মেইলে ([email protected]) অধিদফতরে পাঠাবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সম্ভাব্য বন্যাদুর্গত এলাকায় অবস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সব পর্যায়ের দফতর ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা স্থানীয় প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে সম্পক্ত থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেবেন।

আর সম্ভাব্য বন্যায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে প্রতিষ্ঠানের নাম ক্ষয়ক্ষতির ধরন এবং পরিমাণ নির্ধারিত ছকে উল্লেখ করে ই-মেইলে অধিদফতরে পাঠাতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

ডেইলি বাংলাদেশ/আরএ