যে পাঁচ খাবার নারীর শরীর সুস্থ রাখে 
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

যে পাঁচ খাবার নারীর শরীর সুস্থ রাখে 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৩ ৩০ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন নারীরা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে ঘর সামাল দিয়ে বাইরে কাজ করা তার জন্য খুবই কঠিন ব্যাপার। 

তাই নারীস্বাস্থ্যকে সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন। এজন্য নারীর প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুম ও ব্যায়ামের প্রয়োজন রয়েছে। কিছু খাবার রয়েছে যা নারীর পুষ্টির চাহিদা পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। চলুন তবে জেনে নেয়া যাক যে পাঁচ খাবার নারীর শরীর সুস্থ রাখে সে সম্পর্কে-  

বেরি জাতীয় ফল

আমাদের দেশে বেরি জাতীয় ফল খুব বেশি খাওয়া হয় না। তবে এই ফলের উপকারিতা অনেক। বিশেষ করে নারীর খাবারের তালিকায় বেরি জাতীয় ফল রাখতে হবে। এই ফলে থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। অনেক রোগ থেকে বাঁচাতে সাহায্য করে বেরি জাতীয় ফল।

দইদই

দই শরীরের জন্য নানাভাবে কাজ করে। এটি অনেকেরই পছন্দের একটি খাবার। দইয়ে আছে ভালো পরিমাণ ল্যাকটোব্যাসিলাস। আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে এই উপাদান। দই খেলে তা ভ্যাজাইনাল ইনফেকশন ও ব্রেস্ট ক্যান্সার থেকে দূরে রাখে। তাই নারীর খাবারের তালিকায় দই রাখা জরুরি।

দুধ

বেশিরভাগ নারীর শরীরেই থাকে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি। এমন সমস্যায় সমাধান দিতে পারে দুধ। নারীর খাবারের তালিকায় প্রতিদিন এক গ্লাস দুধ রাখা জরুরি। কারণ প্রতিদিন এক গ্লাস দুধ খেলে তা শরীরে ক্যালসিয়াম ও ভিটামিনের ঘাটতি পূরণে কাজ করে।

টমেটো

টমেটো একটি উপকারী খাবার। টমেটোতে থাকে লাইকোপেন নামক উপাদান। এই লাইকোপেন ব্রেস্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের রোগ থেকে দূরে রাখে। তাই নারীর খাবারের তালিকায় যোগ করতে হবে টমেটোও।

আমলকি 

ভিটামিন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর আমলকি নারীদের প্রতিদিন খাওয়া উচিত। কারণ এটি সহজলভ্য ও উপকারী।এই ফলে থাকে পর্যাপ্ত ভিটামিন সি যা ইমিউনিটি বাড়াতে কাজ করে। সুস্থ থাকতে তাই নারীর খাবারের তালিকায় এই ফল রাখা জরুরি।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »