সকালের নাস্তায় ঐতিহ্যবাহী ছিটা রুটি 

ঢাকা, সোমবার   ১৭ জানুয়ারি ২০২২,   ৩ মাঘ ১৪২৮,   ১২ জমাদিউস সানি ১৪৪৩

সকালের নাস্তায় ঐতিহ্যবাহী ছিটা রুটি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:৫৫ ৬ ডিসেম্বর ২০২১  

ছিটা রুটি। ছবি: সংগৃহীত

ছিটা রুটি। ছবি: সংগৃহীত

গরম গরম পিঠাপুলি ছাড়া শীতের সকালটা যেন জমেই না।  এ সময় ঘরে ঘরে চলে বাহারি সব পিঠার আয়োজন। ভাপা, চিতই, কুলি, মেরা, মালপোয়া, পাটিসাপটা ও ছিটা রুটি গুলো বাঙালি সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে। 

ছিটা রুটি খুব মজার একটি দেশি পিঠা। ছিটিয়ে-ছিটিয়ে বানানোর বিশেষ কৌশল থেকে এর নামকরণ করা হয়েছে ছিটা রুটি। এটি তৈরি করাও বেশ সহজ। দেখতেও যেমন সুন্দর, খেতেও তেমনই মজাদার ছিটা রুটি। চলুন তবে জেনে নেয়া যাক ঐতিহ্যবাহী ছিটা রুটি তৈরির রেসিপিটি- 

উপকরণ: চালের গুড়া দুই কাপ,পানি তিন কাপ, ডিম একটি ফেটানো, লবণ পরিমাণ মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে লবণ ও তিন কাপ পানিতে চালের গুঁড়া মিশিয়ে নিন ভালোকরে। পাতলা মিশ্রণ তৈরি করতে হবে। এ মিশ্রণের সঙ্গে একটি ডিম ফেটিয়ে মিশিয়ে নিন। এ অবস্থায় মিশ্রণটি ১৫ মিনিট রেখে দিন। এরপর একটি প্যানে তেল ব্রাশ করে চালের গুঁড়ার মিশ্রণে হাত চুবিয়ে প্যানে ছিটিয়ে দিন। 

আঙুলগুলো প্যানের উপর ঝেড়ে নিন। এভাবে প্রতি রুটির জন্য তিন থেকে চার বার মিশ্রণটিতে হাত চুবিয়ে পরপর ছিটিয়ে দিন।চুলার আঁচ কমানো থাকবে রুটি যেন পুড়ে না যায় সেদিকে খেয়াল রাখুন। রুটি হয়ে গেলে আলতো করে পাটিসাপটার মতো রোল করে অথবা তিন কোণা আকৃতির ভাঁজ করে তুলে পরিবেশন করুন মাংস ভুনা, ঝোল, সালাদ, খেজুরের রস কিংবা নারকেল কোরানো দিয়ে। 

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »