চিংড়ি খিচুড়ি

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

চিংড়ি খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৩ ২৫ জুন ২০২১  

চিংড়ি খিচুড়ি। ছবি সংগৃহীত

চিংড়ি খিচুড়ি। ছবি সংগৃহীত

খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। ছুটির দিনে প্রিয়জনদের জন্য রান্না করতে পারেন ভুনা খিচুড়ি। বেশির ভাগ সময় দেখা যায় ভুনা খিচুড়ি সঙ্গে আমরা গরুর মাংস বা মুরগির মাংস খেয়ে থাকি। তাই আজকের আয়োজনে থাকছে ভিন্ন স্বাদের চিংড়ি খিচুড়ি। এই খিচুড়ি খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি খিচুড়ি তৈরির রেসিপিটি-  

উপকরণ: চাল এক কাপ, মুগডাল এক কাপ, শাহীজিরা  ১/৪ চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, আদা বাটা এক টেবিল চামচ, গরম পানি আড়াই কাপ, কাঁচা বাদাম দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচা মরিচ বাটা পাঁচটি, লবণ পরিমাণ মতো, গরমমশলা আটটি, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, তেল বা ঘি কোয়ার্টার কাপ, ছোট চিংড়ি ১০ থেকে ১২টি।

প্রণালী: মুগডাল ও চাল একসঙ্গে পরিষ্কার করে ধুয়ে দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। চুলায় পাত্রে তেল দিয়ে গরমমশলা ও আদা, রসুন বাটা, পেঁয়াজ, মরিচ গুঁড়া, কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার চাল ও ডাল মিশিয়ে দিতে হবে। চাল, মশলাসহ চার থেকে পাঁচ মিনিট ভেজে নিয়ে গরম পানি দিয়ে দিন।  অর্ধেক সিদ্ধ যখন হবে তখন চিংড়িগুলো দিয়ে দিন। পানি শুকিয়ে এলে দমে বসিয়ে রাখুন কয়েক মিনিট। তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিংড়ি খিচুড়ি।

ডেইলি বাংলাদেশ/এসএ