সুস্বাদু চিংড়ি-বরবটি ভর্তা

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১২ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

সুস্বাদু চিংড়ি-বরবটি ভর্তা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫১ ২৫ মে ২০২১  

চিংড়ি-বরবটি ভর্তা। ছবি: সংগৃহীত

চিংড়ি-বরবটি ভর্তা। ছবি: সংগৃহীত

বাজারে বিভিন্ন রকম সবজি পাওয়া যায়। এসব সবজি দিয়ে যে কত রকমের রান্না করা যায় তা হয়তো আমরা অনেকেই জানি না। তার মধ্যে একটি সবজি হলো বরবটি। এই সবজিটি আমরা ভাজি অথবা তরকারি হিসেবে খেয়ে থাকি। 

তবে কখনো কি বরবটি ভর্তা খেয়েছেন? বরবটি ভাজি তরকারির পাশাপাশি ভর্তা করেও খাওয়া যায়। বরবটির সঙ্গে আছে চিংড়ি মাছও। যা যে কোনো খাবারের স্বাদ দ্বিগুণ করে দেয়। তেমনই একটি খাবার হলো চিংড়ি-বরবটি ভর্তা। চিংড়ি-বরবটি ভর্তা গরম ভাতের সঙ্গে খেতে যেমন সুস্বাদু তেমন তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু চিংড়ি-বরবটি ভর্তা তৈরির রেসিপিটি-

উপকরণ: বরবটি দুই কাপ (ধুয়ে টুকরা করে কেটে নেয়া), মাঝারি আকারের চিংড়ি চার থেকে ছয়টি,  পেঁয়াজ কুচি মাঝারি আকারের একটি, রসুন কুচি এক চা চামচ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, লবণ স্বাদ মতো, ধনিয়া পাতা কুচি এক টেবিল চামচ, সরিষার তেল এক টেবিল চামচ।

প্রণালী: চিংড়ি মাছ বড় হলে, খোসা ও মাথা ফেলে ধুয়ে নিন। এবার একটি প্যানে ধনিয়া পাতা ও সরিষার তেল ছাড়া বাকি সব উপকরণ আধা কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন। বরবটিসহ বাকি সব ভালো ভাবে সিদ্ধ হয়ে পানি শুকিয়ে প্যানের তলায় কিছুটা লেগে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন। এখন ধনিয়া পাতার সঙ্গে মিহি করে ভর্তার মিশ্রণ বেটে সরিষার তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই বরবটি-চিংড়ির ভর্তা তৈরি।  এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি-বরবটি ভর্তা ।

ডেইলি বাংলাদেশ/কেএসকে