সহজেই তৈরি করুন কাঁচা আমের টক-মিষ্টি স্বাদের আমসত্ত্ব

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

সহজেই তৈরি করুন কাঁচা আমের টক-মিষ্টি স্বাদের আমসত্ত্ব

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৬ ৪ মে ২০২১  

টক-মিষ্টি স্বাদের আমসত্ত্ব। ছবি: সংগৃহীত

টক-মিষ্টি স্বাদের আমসত্ত্ব। ছবি: সংগৃহীত

বাজারে এখন খুব সহজেই পাওয়া যায় কাঁচা আম। দামেও বেশ সস্তা। কাঁচা আমের নাম শুনলেই জিভে জল চলে আসে। তাইতো কাঁচা আমের তৈরি আচার, ভর্তা, জুস, ডাল কিংবা তরকারি খেয়ে থাকেন সবাই। তাছাড়াও গরমকালে বাঙালির পছন্দের খাবারের অনেক রেসিপি সাজানো থাকে কাঁচা আম দিয়ে।

তবে কাঁচা আমের টক-মিষ্টি স্বাদের আমসত্ত্ব খেয়েছেন কি? নিশ্চয়ই জানেন, বাইরে কেনা আমসত্ত্ব মোটেও স্বাস্থ্যকর হয় না। তাই ঘরে বসে স্বাস্থ্যকর উপায়ে নিজেই তৈরি করে নিন টক-মিষ্টি স্বাদের আমসত্ত্ব। যা তৈরি করা খুবই সহজ। তাছাড়া আমের মৌসুম চলে গেলেও বছরজুড়ে আমের স্বাদ নেয়া সম্ভব হবে আমসত্ত্বের মাধ্যমে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

যা যা লাগবে

কাঁচা আম, পরিমাণমতো চিনি।

তৈরি পদ্ধতি

চার কেজি আমের খোসা ছাড়িয়ে নিন। এবার আমগুলো বীচি ফেলে টুকরো করে নিন। এবার ভালোভাবে ধুয়ে সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হয়ে এলে ছোট ছিদ্রের চালনি দিয়ে চেলে নিন। এভাবে আমের ক্লাথ করে নিন।

এবার চুলায় প্যান বসিয়ে আমের ক্বাথ এবং পরিমাণমতো চিনি দিয়ে মাঝারি আঁচে রেখে ক্রমাগত নাড়ুন। যতক্ষণ ঘন না হয় ততক্ষণ নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে ছড়ানো পাত্রে ঢেলে রোদে শুকাতে দিন। একটানা এক সপ্তাহ রোদে শুকালেই তৈরি হয়ে যাবে কাঁচা আমের টক-মিষ্টি আমসত্ত্ব। এবার পছন্দ মতো আকারে কেটে বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন।

ডেইলি বাংলাদেশ/এএ