ত্বক ও চুলের জেল্লা ফিরবে চা পাতায়

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

ত্বক ও চুলের জেল্লা ফিরবে চা পাতায়

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩২ ২৪ অক্টোবর ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

সবাই কমবেশি চা পান করে থাকেন। তবে জানেন কি? চা পাতা দিয়েই কিন্তু আপনারা ত্বক ও চুলের যত্ন নিতে পারেন। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন চা পাতা-

> গ্রিন টি’য়ের ভাপ ত্বকের জ্বলুনি কমাতে সাহায্য করে এবং এর ‘অ্যান্টি-এইজিং’ উপাদান বলিরেখা রোধ করে। এটা লোমকূপ উন্মুক্ত করার পাশাপাশি ত্বক পরিষ্কার ও আর্দ্র রাখতে সহায়তা করে।

এক বাটি গরম পানিতে কয়েকটা গ্রিন টিয়ের পাতা দিয়ে ১০ মিনিট ভাপ নিন। এর অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও, ভাপ নেয়া শ্বাসনালী ও সর্দি কাশির সমস্যা দূর করে।

> ক্লান্তি বা কাজের চাপে ঘুমের অভাবের কারণে চোখের উজ্জ্বলতা হারাতে পারে। এই সমস্যা সমাধান করতে ঠাণ্ডা টি ব্যাগ ফোলা চোখের ওপরে রেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। 

এর অস্বস্তিনাশক ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান চোখের চারপাশের ফোলাভাব কমায় এবং ক্লান্তি ও প্রদাহ কমাতে সহায়তা করে।

> চুল উজ্জ্বল করতে ও কোকঁড়াভাব কমাতে চা পাতা সাহায্য করে। পুরানো টি ব্যাগের সাহায্যে কড়া চা তৈরি করে তা ঠাণ্ডা করে নিতে হবে। এতে চুল ডুবিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। 

এছাড়া চা চুলের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। অন্যান্য সাধারণ সমস্যা যেমন মাথার ত্বকের শুষ্কতা ও খুশকি দূর করতে পারে।

> গোসল করার সময় চা পাতার ব্যবহার নানা রকমের উপকার করে থাকে। এটা পেশিতে আরাম দেয়। বিশেষ বৃষ্টিতে ভেজার পরে যে ধরনের ব্যথা হয় তা উপশমে সহায়তা করে।

তাই গোসলের সময় কয়েকটা টি ব্যাগ পানিতে ভিজিয়ে তা দিয়ে গোসল করুন। ভেষজ বা যেমন- ক্যামোমাইল বা জেসমিনের চা ব্যবহার করতে পারেন। এর সুগন্ধ মন ও শরীরে আরাম প্রদান করবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস