ইরাকে গ্যাস স্থাপনায় রকেট হামলা

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ইরাকে গ্যাস স্থাপনায় রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৬ ২৬ জুন ২০২২   আপডেট: ১৫:২৯ ২৬ জুন ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাকের উত্তরাঞ্চলে একটি গ্যাস কমপ্লেক্স লক্ষ্য করে শক্তিশালী রকেট হামলার ঘটনা ঘটেছে। দেশটির আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলে আমিরাতি মালিকানাধানী গ্যাস ক্ষেত্রের কাছে এই ঘটনাটি ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, উত্তরাঞ্চলীয় ওই গ্যাস কমপ্লেক্স লক্ষ্য করে গত ৭২ ঘণ্টার মধ্যে এ নিয়ে তৃতীয়বার হামলা করা হলো। তবে ঘটনার পর হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

শনিবার (২৫ জুন) খোর মোর গ্যাস কমপ্লেক্স নামের এ গ্যাস স্থাপনা লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়। গ্যাস স্থাপনাটি সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি কোম্পানি ডানা গ্যাসের মালিকানাধীন। ওই স্থাপনার পাশের কদর কারাম জেলার একজন সরকারি কর্মকর্তা সেদিক মোহাম্মদ এসব তথ্য জানিয়েছেন।

সেদিক মোহাম্মদ বলেছেন, গ্যাস স্থাপনাটি থেকে আনুমানিক ৫০০ মিটার দূরে শনিবার রকেট আঘাত হানে। তাৎক্ষণিক এ হামলার দায় কেউ স্বীকার করেনি।

ইরাকের উত্তরের কুর্দি অঞ্চলের একটি নিরাপত্তা পরিষদ দ্য কাউন্টার টেররিজম গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, খোর মোর গ্যাস ফিল্ডে মোট ছয়টি রকেট আঘাত হানে। উত্তরাঞ্চলীয় দুই শহর কিরকুক ও সুলাইমানিয়ার মাঝামাঝি ওই গ্যাস স্থাপনার অবস্থান বলে দ্য কাউন্টার টেররিজম গ্রুপের বিবৃতিতে জানানো হয়েছে।

আরো পড়ুন>> দক্ষিণ আফ্রিকায় নাইটক্লাব থেকে ১৭ মরদেহ উদ্ধার

এর আগে গত বুধ ও শুক্রবার ওই গ্যাস স্থাপনায় কাতিউশা রকেট হামলা চালানো হয়। তবে তিন দিনে তৃতীয়বার রকেট হামলার ঘটনায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইরাকের আধা স্বায়ত্তশাসিত এই কুর্দি অঞ্চলের অন্যত্র জ্বালানি অবকাঠামো লক্ষ্য করেও হামলা হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা

গত মে মাসে উত্তর-পশ্চিমাঞ্চলের আঞ্চলিক রাজধানী ইবরিলে কাওয়ারগোস্ক জ্বালানি পরিশোধনাগারের কাছে একটি রকেট হামলায় অল্প ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে।

এর আগে গত এপ্রিলে একই জ্বালানি পরিশোধনাগারের (অঞ্চলটির সর্ববৃহৎ জ্বালানি স্থাপনা) কাছে তিনটি রকেট আঘাত হানে। তবে এতে ক্ষয়ক্ষতি বা কেউ হতাহত হয়নি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »