১৫ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স, আবারো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২০ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

১৫ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স, আবারো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৫ ২৩ মে ২০২২  

ফাইল ফটো

ফাইল ফটো

নতুন করে আরো একটি দেশে ছড়িয়েছে মাংকিপক্স। ইসরাইল ও সুইজারল্যান্ডের পর অস্ট্রিয়ায় শনাক্ত হয়েছে এ রোগে আক্রান্ত রোগী। এ নিয়ে বিশ্বের ১৫ দেশে ছড়িয়ে পড়েছে রোগটি। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল ও সুইজারল্যান্ড জানিয়েছে তাদের দেশে একজন করে রোগী শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি বিদেশ সফর করে এসেছে। ইসরাইল সন্দেহভাজন আরো কয়েকজন রোগীর পরীক্ষা-নিরীক্ষা করছে।

যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী পাওয়া যায়। এরপর ইউরোপের স্পেন, জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনেও আক্রান্ত রোগী পাওয়া যায়। ইউরোপের দেশগুলোসহ কানাডা ও অস্ট্রেলিয়ায় ৮০ জনের বেশি লোকের মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ে। 

সাম্প্রতিক বছরগুলোয় আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্সে আক্রান্ত হাজারও রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এতদিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলে, মাঙ্কিপক্স আরো ছড়াতে পারে। তবে মাঙ্কিপক্সের জন্য নির্দিষ্ট কোনো টিকার কথা এখনো বলেননি বিশেষজ্ঞরা। তবে বিবিসি বলছে, কয়েকটি দেশ এরই মধ্যে গুটিবসন্তের টিকা সংরক্ষণ করতে শুরু করেছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »