প্রদর্শিত হচ্ছে ‘মহাকাশ থেকে আসা’ বিরল ব্ল্যাক ডায়মন্ড

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

প্রদর্শিত হচ্ছে ‘মহাকাশ থেকে আসা’ বিরল ব্ল্যাক ডায়মন্ড

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৮ ১৮ জানুয়ারি ২০২২  

ছবি: বিশ্বের বৃহত্তম কালো হীরা ‘দ্য এনিগমা’

ছবি: বিশ্বের বৃহত্তম কালো হীরা ‘দ্য এনিগমা’

প্রথমবারের মতো জনসম্মুখে আনা হয়েছে বিশ্বের বৃহত্তম কালো হীরা ‘দ্য এনিগমা’। মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম শহর ও বিশ্ববাণিজ্যের অন্যতম কেন্দ্র দুবাইয়ে প্রদর্শিত হচ্ছে এই বিশেষ হীরাটি।

সোমবার (১৭ জানুয়ারি) থেকে শুরু হয়েছে ৫৫৫ দশমিক ৫৫ ক্যারেটের এই হীরাটির প্রদর্শনী। বিশ্বের বৃহত্তম কালো হীরার পাশাপাশি বার্তমানে বিশ্বজুড়ে যত কাটা হীরা আছে, সেসবের মধ্যেও বৃহত্তম দ্য এনিগমা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বহুজাতিক নিলাম সংস্থা সোথবে’স অকশন হাউসের রত্ন ও অলঙ্কার বিশেষজ্ঞ সোফি স্টিভেন্স বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, এই হীরাটির জন্ম এই পৃথিবীতে নয়, আজ থেকে ২৬০ কোটি বছর আগে মহাকাশ থেকে পৃথিবীতে এসে পড়া কোনো একটি উল্কাপিণ্ড বা হীরকপূর্ণ কোনো গ্রহাণু থেকে কালের বিবর্তনে উদ্ভব হয়েছে দ্য এনিগমা।

আরো পড়ুন>> গ্রামের ‘আপত্তিকর নাম’ নিয়ে বিব্রত বাসিন্দারা, বদলের দাবি

এএফপিকে সোফি স্টিভেন্স বলেন, ‘পৃথিবীতে এমনিতেই কালো হীরা দুর্লভ। তার ওপর এই আকৃতির কালো হীরা খুবই খুবই বিরল। কোত্থেকে- কবে এটি পৃথিবীতে এসেছে তা এখনও রহস্যপূর্ণ। তবে এই হীরার জন্ম যে পৃথিবীতে নয়- এটা নিশ্চিত। এটি একদমই ভিন্ন ধরনের হীরা।’

দ্য এনিগমাকে কাটা হয়েছে মধ্যপ্রাচ্যের নিরাপত্তার ও প্রতিরক্ষার প্রতীক হামসার আদলে। দুবাইয়ে এক ব্যক্তির সংগ্রহে ২০ বছর ছিল এই হীরাটি। তবে ওই ব্যক্তির নাম-পরিচয় গোপন রাখা হয়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, দুবাইয়ে প্রদর্শনীর পর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ও যুক্তরাজ্যের রাজধানী লন্ডনেও প্রদর্শন করা হবে এই হীরাটি। তারপর বিক্রির জন্য অনলাইন নিলামে তোলা হবে চলতি বছরের ৩ ফেব্রুয়ারি। ৫০ লাখ ডলারে হীরাটি বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »