রাশিয়ার সঙ্গে যুদ্ধের পথে ইউক্রেন!

ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২,   ৮ মাঘ ১৪২৮,   ১৬ জমাদিউস সানি ১৪৪৩

রাশিয়ার সঙ্গে যুদ্ধের পথে ইউক্রেন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৯ ২৭ নভেম্বর ২০২১  

ছবি: ভলোদিমির জেলেনস্কি ও ভ্লাদিমির পুতিন

ছবি: ভলোদিমির জেলেনস্কি ও ভ্লাদিমির পুতিন

ফের চরম সংঘাতের পথে রাশিয়া ও ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সীমান্তে রুশ সেনাদের আচরণের মাধ্যমে রাশিয়া ‘খুবই ভয়াবহ’ বার্তা দিচ্ছে। সতর্ক করে তিনি বলেন, সব ধরনের আক্রমণ মোকাবেলা করার জন্য তার সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের দাবি, রাশিয়ার নাগরিকদের করা একটি অভ্যুত্থান ষড়যন্ত্র কিয়েভ (ইউক্রেনের রাজধানী) নস্যাৎ করতে সক্ষম হয়েছে। তবে এ নিয়ে বিস্তারিত জানাননি তিনি।

ইউক্রেনের সীমান্তে রুশ সেনা মোতায়েন নিয়ে পশ্চিমা দেশগুলোর উদ্বেগের মুখে জেনেনস্কি এ সতর্কবার্তা দিলেন। যুক্তরাষ্ট্র বলছে, এটা ‘সত্যিকার অর্থেই উদ্বেগের বিষয়।’

এ নিয়ে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টোলটেনবার্গ সতর্ক করে বলেন, ‘যদি রাশিয়া ইউক্রেনের ওপর বল প্রয়োগ করে, তাহলে এর মূল্য দিতে হবে। এর অবশ্যই ফল ভোগ করতে হবে।’

কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার পক্ষ থেকে খুবই ভয়াবহ প্রতিক্রিয়া আসছে।’ তিনি বলেন, মস্কো যদি পুরো সীমান্তে সেনা মোতায়েন করে, তাহলে ইউক্রেনও রাশিয়াকে মোকাবেলা করতে প্রস্তুত রয়েছে।

উল্লেখ্য, গত রোববার ইউক্রেনের মিলিটারি ইন্টেলিজেন্স তথা সামরিক গোয়েন্দা বিভাগের কিরইয়োল বুদানভ জানান, ইউক্রেন সীমান্তে প্রায় ৯২ হাজার সেনা মজুত করেছে রাশিয়া। মার্কিন পত্রিকা ‘মিলিটারি টাইমস’কে দেওয়া এক সাক্ষাৎকারে বুদানভের দাবি, আগামী জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে হামলা চালাতে পারে মস্কো। শুরুতে রুশ যুদ্ধবিমান ও গোলন্দাজ বাহিনী ইউক্রেনের সামরিক পোস্টগুলিতে হামলা চালাবে। তারপর আসবে রুশ পদাতিক বাহিনী। তবে সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে রাশিয়া।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »