দ্বীপে গিয়ে পর্যটকদের বেপরোয়া যৌনাচার, সতর্ক করলেন বিজ্ঞানীরা

ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

দ্বীপে গিয়ে পর্যটকদের বেপরোয়া যৌনাচার, সতর্ক করলেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৭ ৭ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্যানারি দ্বীপপুঞ্জের ডিউ টিলায় গিয়ে খোলা আকাশের নিচে বিশেষ সম্পর্কে জড়িয়ে পড়ছেন পর্যটকরা। বারবার এ ব্যাপারে নিষেধ করা সত্ত্বেও পর্যটকদের এ ধরনের আচরণ থামানো যাচ্ছে না। বিজ্ঞানীরা আহ্বান জানিয়েছেন, পর্যটকরা যেন এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকেন।

জানা গেছে, আফ্রিকার উপকূলবর্তী এলাকায় ৪ স্কয়ার কিলোমিটার এলাকাজুড়ে ডিউ টিলা অবস্থিত। ১৯৮৭ সাল থেকে এটি সংরক্ষিত প্রকৃতি। স্পেনের সুন্দর জায়গাগুলোর মধ্যে এটি অন্যতম স্থান।

কিন্তু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানির পর্যটকরা সেখানে গিয়ে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েন। তাদের টিলায় গিয়ে যৌন সম্পর্ক পরিহারের আহ্বান জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, বালুর উপর এ ধরনের আচরণের ক্ষতিকর প্রভাব রয়েছে। এতে করে তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়ে যায়। ভূমিধসের ফলে তাদের প্রাণও চলে যেতে পারে। ফ্লিন্ডারস ইউনিভার্সিটির বিচ অ্যান্ড ডিউন সিস্টেম নতুন এক গবেষণায় এ তথ্য দিয়েছে।

ওই গবেষণায় বলা হয়েছে, বেশি মানুষ ক্যানারি দ্বীপপুঞ্জ পরিদর্শন করে, এর কারণ হলো- তারা টিলাগুলোতে বেআইনিভাবে খোলা আকাশের নিচে যৌনতায় লিপ্ত হয়। আর এর ফলে দিনে দিনে ঝোপ নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। এতে করে প্রকৃতির চরম ক্ষতি হচ্ছে।

সেখানকার দ্বীপপুঞ্জের ক্ষতির যে পাঁচটি কারণ দেখিয়েছেন গবেষকরা, তার মধ্যে যৌনতার বিষয়ও রয়েছে। দ্বীপের স্বার্থে পর্যটকদের খোলা আকাশের নিচে বিশেষ সম্পর্কে না জড়ানোর অনুরোধও করেছেন গবেষকরা।

সূত্র: স্পুটনিক

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »