বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ভারত

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১৩ ৫ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈরী প্রতিবেশি চীনকে কড়া বার্তা দিতে এবং বন্ধুদেশগুলোর সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় করতে বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে রণতরী পাঠিয়েছে ভারত। ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী এই রণতরী ছাড়াও একটি ক্ষেপণাস্ত্র ফ্রিগেট-সহ মোট চারটি জাহাজ পাঠিয়েছে দেশটি।

এই জাহাজগুলো আগামী দুই মাসের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ চীন সাগর এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মহরায় অংশ নিবে বলে ভারতীয় নৌবাহিনী জানিয়েছে।

প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ দক্ষিণ চীন সাগরের বিস্তীর্ণ এলাকায় বহুদিন ধরেই আগ্রাসী হয়ে উঠেছে চীন। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দ্বৈরথ আরো বেড়েছে। চলতি বছরের জুনে চীনকে বার্তা দিতে দক্ষিণ চীন সাগরে রুটিন অভিযানে রণতরী পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। এবার ভারতও যুক্তরাষ্ট্রের পথেই হাঁটল। চলতি মাসে ফিলিপাইন সাগরে নৌসেনার মহড়া চালাবে যুক্তরাজ্যও।

দক্ষিণ চীন সাগর এলাকায় শান্তি বিঘ্নিত হওয়ার জন্য যুক্তরাষ্ট্র, জাপানসহ পার্শ্ববর্তী দেশগুলো চীনকেই দায়ী করে। ভারতীয় নৌসেনা বিবৃতিতে জানিয়েছে, বন্ধুদেশগুলোর সম্পর্ক মজবুত করতে এবং ওই এলাকায় শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে নিয়ে আসতেই রণতরী মোতায়েন করছে ভারত।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী