করোনা পরিস্থিতি আরো খারাপ হতে চলেছে: ফাউসি

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

করোনা পরিস্থিতি আরো খারাপ হতে চলেছে: ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪০ ২ আগস্ট ২০২১   আপডেট: ১৫:৪০ ২ আগস্ট ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাস আরো অবনতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এবং মহামারি ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি।

ভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির পাশাপাশি যুক্তরাষ্ট্রের জনগোষ্ঠীর বিশাল অংশ করোনা প্রতিরোধী টিকা না নেয়ায় এমনটা হতে যাচ্ছে বলে মনে করছেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এবিসি নিউজের ‘দিস উইক’ অনুষ্ঠানে সাক্ষাৎকারে স্থানীয় সময় রোববার ফাউচি এসব বার্তা দেন।

ফাউচি বলেন, করোনা শনাক্তের হারের বৃদ্ধির দিকে দেখলে বোঝা যায়, পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

টিকা নিতে সক্ষম যুক্তরাষ্ট্রের ১০ কোটি মানুষের এখনও টিকা না নেয়ার বিষয়টি সাক্ষাৎকারে তুলে ধরেন ফাউচি। তিনি বলেন, করোনা সংক্রমণ রোধে ফের লকডাউন দেবে না যুক্তরাষ্ট্র। তবে আগামী দিনগুলোতে দেশকে যন্ত্রণা ও দুর্ভোগ পোহাতে হবে। কারণ করোনা সংক্রমণ বাড়ছে।

তিনি বলেন, করোনার এই ঊর্ধ্বগতি মোকাবিলায় সমাধান হিসেবে টিকা নেয়ার কথা আমরা বারবার বলেছি। তবে আদতে তা ঘটেনি।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) তথ্য অনুযায়ী, দেশটির ৬০.৪ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনার টিকার দুই ডোজ নিয়েছেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে পর্যাপ্ত টিকা থাকলেও মতাদর্শগত অবস্থান, রাজনৈতিক দৃষ্টিভঙ্গিসহ অন্যান্য বিভিন্ন কারণে টিকা নিতে দেশটির মানুষের মধ্যে অনীহা কাজ করছে।

দেশজুড়ে দ্রুত ডেল্টা ধরন ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে গত কয়েক সপ্তাহ ধরে দেশটির স্বাস্থ্যকর্মীরা জনগণকে টিকা নেয়ার জোর তাগিদ দিয়ে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, ১৬ জুলাই এক দিনে দেশটিতে ৩০ হাজার ৮৮৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়। এর দুই সপ্তাহ পর ৩০ জুলাই দৈনিক সংক্রমণ বেড়ে দাঁড়ায় ৭৭ হাজার ৮২৭ জনে।

দেশটিতে ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত সপ্তাহে করোনা বিধিনিষেধ সংক্রান্ত নির্দেশনায় পরিবর্তন আনে সিডিসি। টিকা নেয়া ব্যক্তিদের চার দেয়ালের ভেতর মাস্ক পরার প্রয়োজন নেই বলে এর আগে নির্দেশনা দিয়েছিল সিডিসি।

করোনার ডেল্টা ধরন মোকাবিলায় এখন টিকার সব ডোজ নেয়া ব্যক্তিদেরও চার দেয়ালের ভেতর জনসমাগমস্থলে মাস্ক পরার দরকার রয়েছে বলে মনে করছে সিডিসি।

নির্দেশনায় বলা হয়, টিকা নেয়া সত্ত্বেও ওই ব্যক্তিদের মধ্যে করোনা সংক্রমণ দেখা দিতে পারে এবং তারা অন্যদের মধ্যে সংক্রমণ ঘটাতে পারেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ