গভীর রাতে রান্নাঘরে বুনো হাতির তাণ্ডব

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

গভীর রাতে রান্নাঘরে বুনো হাতির তাণ্ডব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪২ ২২ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গভীর রাতে সবাই ঘুমে আচ্ছন্ন। হঠাৎ শব্দে ঘুম ভেঙে গেলো বাড়ির মালিকের। শব্দের সূত্র ধরে রান্নাঘরে উঁকি মেরে দেখেন বিশাল এক বুনো হাতি। খাবারের খোঁজে রান্নাঘরে ঢুকে পড়ে হাতিটি। এমনই কাণ্ড ঘটেছে থাইল্যান্ডের হুয়া সিন শহরে।

স্থানীয় সময় শনিবার বাড়ির বাসিন্দা রতচদাওয়ান শব্দ পেয়ে ছুটে যান রান্নাঘরে। দেখেন, বিশাল এক হাতি সুর দিয়ে রান্নাঘরে খাবার খুঁজে চলছে। পুরুষ হাতিটির নাম বুনচুয়ে। রান্নাঘরের প্ল্যাস্টিকের ব্যাগসহ অনেক কিছুই চিবিয়ে খাচ্ছিলো। আর এমন দৃশ্যের ভিডিও নিজের মোবাইলে ধারণ করেন তিনি। কিছুক্ষণের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে বুনো হাতির কাণ্ড। নিয়মিত এমন ঘটনায় অতিষ্ঠ এলাকার বাসিন্দারা।

থাইল্যান্ডের কায়েং ক্র্যাঞ্চন জাতীয় উদ্যানের বুনচেয়ে হাতিটা প্রায় সময় বেরিয়ে যায়। মূলত লোকালয় থেকে খাবারের ঘ্রাণ পেয়েই ছুটে আসে, বলছিলেন পার্কের এক কর্মকর্তা।

প্রশাসনকে জানালে, হাতিটিকে উদ্ধার করে বনে ছেড়ে দেয়া হয়। দেশটির বন বিভাগ বলছে, বর্ষার মৌসুম হওয়ায় হাতিরা যথেষ্ট নোনা খাবার পায় না। এ জন্য খাবারের সন্ধানে লোকালয়ে ঢুকে পড়ে।

সেখানকার হাতিগুলো শুধু বাড়িতেই প্রবেশ করে না, স্থানীয় জমির ফসলের ব্যাপক ক্ষতি করে। কৃষকদের জন্য খুবই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সঠিকভাবে খাবার পেলে এধরনের সমস্যা হতো না বলে মনে করছেন স্থানীয়রা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ