পুলিৎজার পেল রয়টার্স ও নিউইয়র্ক টাইমস

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

পুলিৎজার পেল রয়টার্স ও নিউইয়র্ক টাইমস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:৪৯ ১৩ জুন ২০২১   আপডেট: ০৫:৫০ ১৩ জুন ২০২১

ছবি: পুলিৎজার পুরস্কার

ছবি: পুলিৎজার পুরস্কার

মার্কিন পুলিশের বর্ণবৈষম্য নিয়ে সাংবাদিকতার জন্য এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন। এ ছাড়া করোনা মহামারি নিয়ে ক্রমাগত দূরদর্শী রিপোর্টিংয়ের জন্য পুরস্কারের পাশাপাশি নিউইয়র্ক টাইমস ও দ্য আটলান্টিক’কে সম্মানিত করা হয়েছে।

শুক্রবার রাতে পুলিৎজার কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় জুরি বোর্ডের মতে ‘জরুরি, প্রমাণসাপেক্ষ ও সুস্পষ্ট’ সংবাদ প্রকাশের জন্য পুরস্কার জিতেছে দ্য মিনিয়াপোলিস স্টার।

এ ঘটনায় ব্যাখ্যামুলক প্রতিবেদনের জন্য রয়টার্স ও দ্য আটলান্টিক’কে পুরস্কৃত করা হয়েছে।

আমেরিকার জাতীয় পর্যায়ের অন্যতম গুরুত্বপূর্ণ পুলিৎজার পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত। হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক জোসেফ পুলিৎজার এই পুরস্কারের প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার স্কুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেয়া হয়।

বর্তমানে ২১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হয়। প্রথমে শুধু সংবাদপত্রকে এই পুরস্কার দেওয়া হতো। পরে অনলাইন জার্নালিজম, সাহিত্য, সংগীত, ফটোগ্রাফি ও কবিতাকে যুক্ত করা হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী