হামাসের হামলা ঠেকাতে গাজা সীমান্তে ইসরায়েলি ট্যাংক বহর

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

হামাসের হামলা ঠেকাতে গাজা সীমান্তে ইসরায়েলি ট্যাংক বহর

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৫ ১২ মে ২০২১   আপডেট: ১৭:২৫ ১২ মে ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের ভূখণ্ড গাজায় সোমবার থেকে টানা বিমান হামলা চালিয়ে ৩৬ জনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এর পাল্টা জবাব হিসেবে ইসরাইলের অভ্যন্তরে শতাধিক রকেট হামলা চালিয়ে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এতে ভারতীয় নারীসহ ৬ ইসরায়েলি নিহত হওয়ার কথা জানিয়েছে ইহুদিবাদী রাষ্ট্রটি। হামাসের এ হামলা ঠেকাতে ইসরায়েলি সেনাবাহিনী গাজার ফিলিস্তিনি ভূখণ্ডের দক্ষিণ সীমান্তে তার ট্যাংক বহর মোতায়েন করছে। এটি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি অভিযানের নতুন ধাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েলি ও ফিলিস্তিনি সূত্রগুলোও বুধবার ইসরায়েলি সীমান্তের কাছে ট্যাংক চলাচলের বিষয়টি নিশ্চিত করেছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিশ্লেষক ডভ ওয়াক্সম্যান সংবাদমাধ্যম আল জাজিরাকে জানিয়েছে, ইসরায়েলি বাহিনী সীমান্তের কাছে তাদের ট্যাংক বাহিনী নিয়ে যাচ্ছে। তবে তারা দীর্ঘস্থায়ী যুদ্ধে নিয়োজিত হতে যাচ্ছে কিনা তা নিশ্চিত নয়।

তিনি বলেন, আমার মনে হয় না ইসরায়েলি সরকার স্থলভাগ দিয়ে বড় ধরনের অনুপ্রবেশ ঘটাবে। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, বিদ্যমান পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আরো বেশি সহিংসতা ছড়িয়ে পড়বে।

উল্লেখ্য, অধিকৃত পূর্ব জেরুসালেমের আল-আকসা মসজিদ থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহার করার আলটিমেটাম প্রত্যাখ্যান করার পর ফিলিস্তিনে রকেট হামলা শুরু করে ইসরায়েল। কয়েক দিন ধরেই আল-আকসা মসজিদ কমপ্লেক্সে উত্তেজনা চলছে। বিশেষ করে একটি এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ করার উদ্যেগ গ্রহণের পর উত্তেজনা বেড়ে যায়। ফিলিস্তিনিরা প্রতিবাদ করলে তাদের ওপর হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী