১২ বছরে ব্রাজিলে আমাজনের সর্বোচ্চ বন উজাড়

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

১২ বছরে ব্রাজিলে আমাজনের সর্বোচ্চ বন উজাড়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৯ ১ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রাজিলের আমাজন বন উজাড় হয়ে যাচ্ছে। ১২ বছরের মধ্যে ব্রাজিল অংশের আমাজনের বনভূমি সর্বোচ্চ ধ্বংস হয়েছে গত এক বছরে। মঙ্গলবার দেশটির মহাকাশ সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই তথ্য জানিয়েছে।

ব্রাজিলের মহাকাশ সংস্থার প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত ব্রাজিলের আমাজনের বন ধ্বংস সবচেয়ে বেশি হয়েছে গত এক বছরে। ২০১৯ সালের আগস্ট থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত দেশটির আমাজনের মোট ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার বন ধ্বংস হয়েছে। উজাড়ের এই হার আগের বছরের চেয়ে ৯ দশমিক ৫ শতাংশ বেশি।

সংবাদ সংস্থা এএফপি বলছে, গত ১২ মাসে ব্রাজিল অংশের আমাজনের যে পরিমাণ বনভূমি উজাড় হয়েছে, তার আয়তন ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র জ্যামাইকায় চেয়ে বড়।

আমাজনকে ‘পৃথিবীর ফুসফুস’ বলা হয়। এই বন বিপুল পরিমাণে গ্রিনহাউস গ্যাস শোষণ করে জলবায়ু পরিবর্তন তথা বৈশ্বিক উষ্ণতা রোধে কাজ করে। এ ছাড়া বিশ্বের প্রায় ২০ শতাংশ অক্সিজেনের উৎস আমাজন। আমাজন প্রায় ৩০ লাখ প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল।

বিজ্ঞানীরা বলছেন, ২০১৯ সালের জানুয়ারিতে জইর বলসোনারো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার পর আমাজনের বন ধ্বংসের হার বেড়েছে। তিনি আমাজনে কৃষি ও খনিসংক্রান্ত কাজ উৎসাহিত করছেন।

বলসোনারো ক্ষমতায় আসার আগের বছর ২০১৮ সালে ব্রাজিলের মহাকাশ সংস্থার প্রতিবেদনে আমাজনের ৭ হাজার ৫৩৬ বর্গকিলোমিটার বন উজাড়ের তথ্য জানানো হয়েছিল।

ব্রাজিলের মহাকাশ সংস্থার সবশেষ প্রতিবেদনের তথ্য বলছে, বলসোনারোর আমলে আমাজনে বন উজাড়ের পরিমাণ অনেক বেড়েছে।

সংবাদমাধ্যম বিবিসি বলছে, ব্রাজিলের মহাকাশ সংস্থার সবশেষ প্রতিবেদনে যে তথ্য এসেছে, তা প্রাথমিক। আগামী বছরের শুরুর দিকে পূর্ণাঙ্গ আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করার কথা রয়েছে সংস্থাটির।

সূত্র: ডয়েচে ভেলে, বিবিসি, এএফপি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ