বিশেষ হেলমেট না পরে বাইক চালালেই শাস্তি

ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৭ জমাদিউস সানি ১৪৪২

বিশেষ হেলমেট না পরে বাইক চালালেই শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৫ ২৮ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাইক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতে বিশেষ এক ধরনের হেলমেট এনেছে ভারত সরকার। এই বিশেষ হেলমেট ছাড়া রাস্তায় বাইক চালালেই শাস্তির মুখে পড়তে হবে বলে নির্দেশনা জারি করেছে দেশটির সড়ক পরিবহন মন্ত্রণালয়।

ভারতে গত কয়েক বছরে ব্যাপক হারে বাইক দুর্ঘটনার সংখ্যা বেড়ে গেছে। আর এই দুর্ঘটনায় হতাহতের অন্যতম কারণ নিম্নমানের হেলমেটের ব্যবহার, যা বাইক চালক ও আরোহীকে পর্যাপ্ত সুরক্ষা দেয় না। তাই বাইক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতে সম্প্রতি হেলমেটের গুণগতমানের উপর জের দিয়েছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

‘হেলমেট ফর রাইডারস অফ টু হুইলারস মোটর ভেহিক্যালস (কোয়ালিটি কন্ট্রোল) অর্ডার, ২০২০’ শীর্ষক নতুন নির্দেশিকায় ভারতের সড়ক ও পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বা বিআইএস (বিআইএস) সার্টিফায়েড ছাড়া অন্য কোনও ধরনের হেলমেট দেশে তৈরি বা বিক্রি যাবে না। নির্দেশিকায় আরও বলা হয়েছে, দেশে হেলমেটের গুণগত মান নিয়ন্ত্রণ করতেই এই নিয়ম জারি করা হলো। যাতে বাইক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমানো যায়।

সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ভারতের আবহাওয়া পরিস্থিতি মাথায় রেখে ভারতে হালকা হেলমেট ব্যবহার করা যায় কি না, তা খতিয়ে দেখতে সড়ক নিরাপত্তা সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটিতে এইমস চিকিৎসক ও বিআইএস কর্মকর্তা-সহ বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা ছিলেন। এই কমিটি ২০১৮ সালে হালকা হেলমেট তৈরির সুপারিশ করে। সড়ক ও সড়ক পরিবহণ মন্ত্রণালয় এই প্রস্তাব গ্রহণও করে। সেই সুপারিশ মেনে অবেশেষে এই নির্দেশিকা জারি হয়েছে। বিআইএসও এই সুপারিশ মাথায় রেখে নিজেদের মাপকাঠিতে পরিবর্তন এনেছে।

দেশটির সরকারি পরিসংখ্যান বলছে, সেখানে বছরে প্রায় ১৭ মিলিয়ন বাইক ও স্কুটির হেলমেট তৈরি হয়। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে একাধিক দুর্ঘটনাও ঘটে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী