বেনাপোলে পুনরায় আমদানি-রফতানি শুরু

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৪ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

বেনাপোলে পুনরায় আমদানি-রফতানি শুরু

যশোর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৯ ১৬ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দুর্গাপূজা উপলক্ষে টানা ৪ দিন বন্ধ থাকার পর শনিবার (১৬ অক্টোবর) সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে।

এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে ভারত-বাংলাদেশের বন্দর এলাকায়।

জানা যায়, প্রতিদিন পেট্রাপোল বন্দর থেকে রফতানিপণ্য নিয়ে প্রায় ৩০০ ট্রাক আসে বেনাপোল বন্দরে। আর বেনাপোল দিয়ে ১০০-১৫০ ট্রাক রফতানিপণ্য নিয়ে যায় ভারতে। দেশের ৭৫ ভাগ শিল্পপ্রতিষ্ঠানের কাঁচামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

দুর্গাপূজা উপলক্ষে ১২-১৫ অক্টোবর ভারতে সরকারি ছুটি থাকায় দুদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ ছিল। ভারতে ছুটির সময় আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পণ্য খালাসসহ শুল্ক বিভাগ ও বন্দরের সব কাজকর্ম চালু ছিল। এছাড়া পাসপোর্ট যাত্রীদের চলাচলও ছিল স্বাভাবিক।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, চারদিন বন্ধ থাকার পর শনিবার সকাল থেকে বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত দুদেশের মধ্যে ৮০-১০০ ট্রাক আসা যাওয়া করেছে।

ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ অ্যাজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় শত শত পণ্যবাহী ট্রাক ভারতীয় বন্দর এলাকা ও বনগাঁ পার্কিংয়ে অপেক্ষা করছে।

ডেইলি বাংলাদেশ/আরএম

English HighlightsREAD MORE »