কিছুতেই সচল হচ্ছে না শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ 

ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

কিছুতেই সচল হচ্ছে না শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ 

মুন্সিগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:২৪ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের কাঁঠালবাড়ি নৌপথ কিছুতেই সচল হচ্ছে না। পদ্মা নদীতে নাব্য সঙ্কট ও তীব্র স্রোত থাকায় গত ২১ দিন ধরে ফেরি চলাচলে অরাজকতা দেখা দিয়েছে।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসি'র সহ ব্যবস্থাপক সাফায়েত আহমেদ জানান, শুক্রবার বিকেলে শিমুলিয়া ঘাট থেকে লৌহজং চ্যানেল দিয়ে কাঁঠালবাড়ির উদ্দেশ্যে পরীক্ষামূলকভাবে ছেড়ে যায় ফেরি কাকলি। বিকেল ৫টার দিকে পদ্মা সেতুর চায়না চ্যানেলের চরে আটকে যায়। মাঝপদ্মায় অসংখ্য ডুবোচর থাকায় শিমুলিয়া ঘাটে ফিরে আসতে তিন ঘণ্টা সময় লেগে যায়। 

তিনি আরো জানান, গত মঙ্গলবার নতুন চ্যানেল পালের চর দিয়ে শিমুলিয়া ঘাট থেকে ফেরি ক্যামেলিয়া যানবাহন নিয়ে কাঁঠালবাড়ি ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়। এ নৌরুটে অতিরিক্ত ২৮ কিলোমিটার বেশি নৌপথ পাড়ি দিয়ে ৫ ঘণ্টায় গন্তব্যে পৌঁছায় ফেরিটি।

বুধবার একই চ্যানেল দিয়ে কাঁঠালবাড়ি ঘাট থেকে ৮ ঘণ্টা সময় নিয়ে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর শিমুলিয়া ঘাটে পৌঁছায়। এরপরে দীর্ঘ নৌপথ পাড়ি, সময় ব্যয় ও ফেরিতে অতিরিক্ত জ্বালানি খরচ অপচয় হওয়ায় গত বৃহস্পতিবার সকাল থেকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে বিআইডব্লিউটিএ।

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে পদ্মায় নাব্য সঙ্কট ও তীব্র স্রোতের কারণে গত ৩ সেপ্টেম্বর ফেরি চলাচল বন্ধ করে ঘাট কর্তৃপক্ষ। ১১ ও ১২ সেপ্টেম্বর ৫টি কে-টাইপ ফেরি দিয়ে কোনো রকমে এ নৌপথ চালু রাখা হয়। ১৩ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/এমকে