১০ মিনিটেই তৈরি সুস্বাদু ভুনা খিচুড়ি! জানুন সহজ পদ্ধতি 

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

১০ মিনিটেই তৈরি সুস্বাদু ভুনা খিচুড়ি! জানুন সহজ পদ্ধতি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৪ ২ জুন ২০২০  

ঝটপট রান্নায় ভুনা খিচুড়ি

ঝটপট রান্নায় ভুনা খিচুড়ি

কাজের ব্যস্ততা কিংবা রান্নায় অলসতা দূর করতে আজ তৈরি করে ফেলুন ভুনা খিচুড়ি। নিশ্চয়ই ভাবছেন ভুনা খিচুড়ি তৈরি করা বেশ ঝামেলা ও সময়সাপেক্ষ। তবে চিন্তা ছেড়ে জেনে নিন এমন একটি রেসিপি, যাতে কেবল ১০ মিনিটেই ভুনা খিচুড়ি তৈরি হয়ে যাবে।

এই পদ্ধতিতে খিচুড়ির স্বাদ ও পুষ্টি দুই-ই বজায় থাকবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক কীভাবে মাত্র দশ মিনিটেই সুস্বাদু ও পুষ্টিকর খিচুড়ি তৈরির রেসিপিটি- 

উপকরণ: পোলাও চাল দেড় কাপ, মুগের ও মসুরির ডাল মিলিয়ে আধা , পানি ৩ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ ২টি, এলাচ-তেজপাতা-কাঁচা মরিচ প্রয়োজন মতো, লবণ স্বাদ অনুযায়ী, ঘি বা তেল প্রয়োজন মতো। 

প্রণালী: চাল-ডাল ধুয়ে পানি ঝরতে দিন। ৩ কাপ পানি মেপে এক চুলায় ফুটতে দিন। অপর চুলায় একটি প্রেসার কুকার বসান। কুকারে ঘি দিয়ে এলাচ ও তেজপাতার ফোড়ন দিন। এর মাঝে পিঁয়াজ ছেড়ে দিন। এবার ভাজতে থাকুন। পেঁয়াজ একটু নরম হলে আদা ও রসুন দিয়ে ভাজুন। এবার এতে ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে দিন। তারপর হলুদ, ধনে, লবণ, কাঁচামরিচ দিয়ে ভাজুন। সুগন্ধ ছড়ালে ফুটন্ত পানি দিয়ে দিন। ভালো করে নেড়ে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিন।

দেড় থেকে ২ মিনিটের মাঝেই সিটি উঠবে। একটি সিটি হলে বন্ধ করে দিন। এভাবেই রেখে দিন ৫ থেকে ৭ মিনিট। ৭ মিনিট পর কুকারের মুখ খুলে ভালো করে নেড়ে দিলেই তৈরি ভুনা খিচুড়ি। ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন পুষ্টিকর ভুনা খিচুড়ি। 

ডেইলি বাংলাদেশ/এএ