হিমালয়ের চূড়ায় হুয়াওয়ের ফাইভ-জি সেবা

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

হিমালয়ের চূড়ায় হুয়াওয়ের ফাইভ-জি সেবা

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৯ ৪ মে ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

হিমালয়ের চূড়ায় ফাইভ-জি সেবা চালু করেছে চায়না মোবাইল ও হুয়াওয়ে। এ লক্ষ্যে, প্রতিষ্ঠান দু’টি হিমালয়ের ছয় হাজার ৫শ’ মিটার উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ ফাইভ-জি বেস স্টেশন তৈরি করেছে। একই সাথে এই উচ্চতায় গিগাবিট অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক উন্মোচনের পাশাপাশি চায়না মোবাইলকে এর ডুয়াল গিগাবিট নেটওয়ার্ক চালু করতে সহায়তা করেছে হুয়াওয়ে।

হিমালয়ের উত্তর দিক দিয়ে আরোহণের ৬০তম বার্ষিকী ও হিমালয় নিয়ে চায়নার প্রথম আনুষ্ঠানিক সঠিক পরিমাপ ঘোষণার ৪৫তম বার্ষিকী উপলক্ষ্যে এ বছর নতুন করে হিমালয়ের পরিমাপের কাজ হাতে নেয়া হয়। চালু হওয়া এই ফাইভ-জি নেটওয়ার্ক এই পুনঃ পরিমাপে সহায়তা করবে।

চায়না মোবাইলের এভারেস্ট ডুয়াল গিগাবিট নেটওয়ার্ক নির্মাণে এন্ড-টু-এন্ড সল্যুশন দেবে হুয়াওয়ে। হিমালয়ের বেজ ক্যাম্পের পাঁচ হাজার ৩শ’ মিটার উচ্চতায় নির্মাণ করা হয়েছে বেস স্টেশনগুলো। পাঁচ হাজার ৮শ’ মিটার উচ্চতায় একটি ট্রানজিশন ক্যাম্প এবং ছয় হাজার ৫শ’ মিটার উচ্চতায় ফরওয়ার্ড ক্যাম্প নির্মাণ করা হয়েছে। হুয়াওয়ের ফাইভ-জি এএইউ ও এসপিএন প্রযুক্তি এই বেস স্টেশনগুলোতে প্রয়োগ করা হয়।

এর ফলে হিমালয়ের সৌন্দর্য ফাইভ জি হাই-ডেফিনেশন ভিডিও ও ভিআর এক্সপেরিয়েন্সের মাধ্যমে দেখানো যাবে। যা একইসাথে পর্বতারোহী, বিজ্ঞানীসহ প্রাকৃতিক অন্যান্য বিশেষজ্ঞদের হিমালয় সম্পর্কে বিশেষ ধারণা দেবে।

ডেইলি বাংলাদেশ/এস