শিশুর মাধ্যমেও ছড়িয়ে পড়ছে নিরব ঘাতক করোনা! জানালেন গবেষকরা

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শিশুর মাধ্যমেও ছড়িয়ে পড়ছে নিরব ঘাতক করোনা! জানালেন গবেষকরা

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৭ ৩০ মার্চ ২০২০  

ছবি: করোনা শিশুর মাধ্যমেও ছড়ায়

ছবি: করোনা শিশুর মাধ্যমেও ছড়ায়

শিশুরা প্রাণঘাতী করোনাভাইরাস থেকে অনেকটাই ঝুঁকিমুক্ত রয়েছে, এমনই হয়ত ভাবছেন আপনি! আসলেই কি তাই? তবে চীনের একদল চিকৎসকরা বলছে ভিন্ন কথা। তাদের মতে, শিশুদের শরীরে করোনা ঢুকলেও তা ঘাপটি মেরে বসে থাকে দীর্ঘদিন। 

কারণ শিশুদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক উন্নত থাকে। এ কারণেই শিশুর শরীরে করোনার লক্ষণগুলো ফুটে উঠতে অনেকটা দেরি হয়ে যায়। এরই মধ্যে যদি কোনো আক্রান্ত শিশুর সংস্পর্শে কেউ যায় তবে সেও করোনায় আক্রান্ত হবে। এবার তিনি যদি বৃদ্ধ হন তবে ভাইরাসটি দ্রুতই তার শরীরে ভয়াল থাবা বসাবে।

চীনের ঝিনজিয়াং প্রদেশে ৩৬ শিশুর উপর করা এক গবেষণায় দেখা গেছে, মহামারি এই করোনাভাইরাস আকাশপথে আসা যাওয়ার কারণেই ছড়িয়ে পড়েছে। ভাবুন তো একবার, বিমানে তো শুধু বড়রা নয় ছোটরাও তো আসা-যাওয়া করে। তেমনই কয়েকজন শিশুর শরীর পরীক্ষা করে দেখা গেছে, সামান্য জ্বর, কাশি ছিল তাদের শরীরে। সেইসঙ্গে তারা প্রত্যেকেই নিউমোনিয়ায় ভুগছিল।

চীনের গবেষকরা এক থেকে ১৬ বছরের শিশুদেরকে অ্যান্টিভাইরাল ওষুধ দিয়ে প্রায় দুই সপ্তাহ হাসপাতালে চিকিৎসাধীন রেখে এই গবেষণা চালান। অন্তত ১০ দিন পর তাদের শরীরে করোনার লক্ষণগুলো প্রকাশ পেতে শুরু করে। এরপর গবেষকরা জানায় এসব শিশুরা যখনই তাদের পরিবারের সংস্পর্শে এসেছে তখনই ভাইরাসটি একে অন্যের মাধ্যমে ছড়িয়ে পড়ে। 

গবেষকরা আরো বলেন, এই ভাইরাসটি শরীরের বিভিন্ন কোষে দীর্ঘকাল ধরে বসবাস করতে পারে। এমনকি আক্রান্তের মলের মাধ্যমেও ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। শিশুরা এই ভাইরাসে বেশি ক্ষতিগ্রস্থ না হলেও বয়স্কদের মৃত্যু পর্যন্তও হতে পারে। কোভিড-১৯ এর বৈশিষ্ট্য হলো এটি মানুষের ফুসফুস, হার্ট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকে নষ্ট করে দেয়।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেএমএস