চেখেই দেখুন ‘লাউ’ দিয়ে তৈরি ভিন্ন স্বাদের রেসিপিটি

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

চেখেই দেখুন ‘লাউ’ দিয়ে তৈরি ভিন্ন স্বাদের রেসিপিটি

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৪ ১৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৪:৪১ ১৫ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতে খুবই মজাদার একটি সবজি হচ্ছে লাউ। এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। অনেকেই নানা রকম পদ্ধতিতে রান্না করেন লাউ। খেতেও বেশ সুস্বাদু লাউয়ের তৈরি আইটেমগুলো।

তবে আজ আপনাদের জন্য থাকছে একদম ভিন্ন স্বাদের একটি রেসিপি। আলু কিংবা চিকেন ফ্রাই তো খেয়েছেন! কিন্তু কখনো পুর ভরা লাউ ফ্রাই খেয়েছেন কি? অসাধারণ খেতে এই আইটেমটি ভাত অথবা পোলাও এর স্বাদ দ্বিগুণ বাড়িয়ে দেয়। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  

যেমন লাউ প্রয়োজন
এই রেসিপিটির জন্য প্রয়োজন কচি আর চিকন লাউ। তাছাড়া কুমড়া বা জালি দিয়েও করা যায়। প্রথমে লাউ বা চালকুমড়ার মুখের দিক থেকে শক্ত ২ইঞ্চি কেটে বাদ দিয়ে দিন। তারপর লাউ কে পৌনে ১ ইঞ্চির মত করে গোল গোল চাক করে কেটে নিন। এরপর এর মাঝামাঝি জায়গায়টি এমনভাবে  চিরে নিন যেন শেষের দিকে আটকে থাকে। এবার চাক গুলোতে লবণ, হলুদ ও শুকনা মরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে রাখুন।

উপকরণ: পুরের জন্য- লাউয়ের টুকরা ৬ পিস, আধা কাপ নারকেল কোরানো, ৪টি পাকা মরিচ (শুকনা না), পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, চিনি আধা চা চামচ, সরিষা বাটা দেড় চা চামচ, জিরা ও গোল মরিচ টেলে গুঁড়া করা পৌনে ১ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, লবণ স্বাদ মতো, ভাজার জন্য তেল।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন। এবার মাখানো পুর লাউ-এর ভেতর ভরে নিন। ভাজার জন্য চুলায় প্যান বসিয়ে তেল দিন। আপনি ইচ্ছা করলে কম তেলে অথবা বেশি তেলে ভাজতে পারেন। তবে খেয়াল রাখুন, তেলটা যেন কোনোভাবেই পুরের নিচের অংশ অতিক্রম না করে। মানে লাউ-এর অর্ধেক চেরা অংশের নিচে তেল থাকতে হবে। নইলে ভাজার সময় পুর বের হয়ে আসবে। এবার তেল গরম হলে লাউ-এর টুকরা দিয়ে ঢাকনা দিয়ে দিন। অল্প আঁচে সময় নিয়ে ভাজুন। খেয়াল রাখুন যেন নিচে না লেগে যায়। ভাজা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন খুব মজার আর সম্পূর্ণ ভিন্ন স্বাদের পুর ভরা লাউ।

ডেইলি বাংলাদেশ/এএ