Alexa নিজের ছবি ক্যানভাসে ফুটিয়ে তুলছে হাতি! ভিডিও

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

নিজের ছবি ক্যানভাসে ফুটিয়ে তুলছে হাতি! ভিডিও

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৯ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৯:৪১ ২২ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শূরের সঙ্গে তুলি আটকে প্রয়োজন মতো রং নিয়ে আঁকছে তার নিজের ছবি। এছাড়াও আঁকছে গাছপালাসহ নানা দৃশ্য।  

বেশ কিছুদিন ধরে এমনই কিছু ভিডিও আলোড়ন সৃষ্টি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ হাতিগুলোকে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে এ কাজে পারদর্শী করে তোলা হয়েছে।

হাতিগুলোকে পর্যটক ও দর্শনার্থীদের আকর্ষণ করতেই এ প্রশিক্ষণ দেয়া হয়েছে। হাতিদের আঁকা এসব ছবি প্রতিটি বিক্রি হয় প্রায় ৫০০ ডলারে। এসব অর্থ চলে যায় সারাবিশ্বে হাতি সংরক্ষণমূলক প্রকল্পের তহবিলে। হাতিদের রক্ষণাবেক্ষণসহ চিকিৎসা এবং অন্যান্য খাতেও ব্যবহৃত হয় এ সব অর্থ।

হাতির আঁকা প্রথম ভিডিওটির ভিউয়ারস হয়েছিল মিলিয়নের কাছাকাছি। হাতিগুলো একই ছবি আঁকে না। বিভিন্ন ভঙ্গিমায় হাতি বা মা হাতি বাচ্চাসহ হেঁটে যাচ্ছে; এমন দৃশ্যও ফুটিয়ে তুলছে ক্যানভাসে। আবার মাথার উপরের সূর্য আঁকতেও ভুলে যায়নি এ চিত্রকর হাতিগুলো।

হাতিটি তার শূরের সঙ্গে ব্রাশ আটকে ক্যানভাসে ছবি আঁকে। সে তার প্রয়োজন মতো রং নিয়ে নিচ্ছে একটু পর পর। আবার বিভিন্ন বিন্দু দেয়া ছবিতে রেখা টেনেও আঁকছে নানা চিত্র।

ছবি আঁকার পর নিজের নামের স্বাক্ষর করতেও ভুলে না তারা। এসব হাতিদের প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছিল ২০১৪ সাল থেকে। অনেক বছর লেগে গেলেও এখন তারা সফলভাবেই চিত্রকর্ম করে যাচ্ছে। আর পর্যটক এবং তাদের প্রশিক্ষকদেরও মুগ্ধ করে চলেছে।   

দেখুন ভিডিও>>>  

ডেইলি বাংলাদেশ/আরএজে