Alexa জাপানে নারীদের হাই হিলের পর এবার চশমায় নিষেধাজ্ঞা 

ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩ ১৪২৬,   ২০ রবিউল আউয়াল ১৪৪১

Akash

জাপানে নারীদের হাই হিলের পর এবার চশমায় নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৬ ৯ নভেম্বর ২০১৯   আপডেট: ১৮:৪০ ৯ নভেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জাপানে কর্মস্থলে নারীদের চশমা পরার ওপরে নিষেধাজ্ঞা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র ক্ষোভ প্রকাশ পেয়েছে। কর্মজীবী নারীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন।

দ্য গার্ডিয়ান জানায়, সম্প্রতি কিছু কোম্পানি নারী কর্মীদের চশমা পরায় নিষেধাজ্ঞা দেয়। বেশ কিছু কারণে কর্মজীবী নারীদের চশমা পরার বিরোধী তারা।

চশমা পরার কারণে ক্রেতাদের প্রতি দোকানের কর্মচারীদের অভিব্যক্তি থাকে শীতল, এতে ক্রেতাদের মনে বিরূপ প্রভাব ফেলে বলে কিছু কোম্পানির দাবি। 

আবার নিরাপত্তাজনিত কারণে কর্মরত নারীদের চশমা পরতে দিচ্ছে না এয়ারলাইনস কোম্পানিগুলো। চশমা পরলে নারীদের সৌন্দর্য ঠিকভাবে প্রকাশিত হয় না, এমন দাবি করেও এই নিষেধাজ্ঞা টানা হয়েছে।

তবে এই সিদ্ধান্ত নিয়ে টুইটারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন কর্মজীবী নারীরা। এর বিরুদ্ধে দেয়া হচ্ছে হ্যাশট্যাগ। তারা একে ‘মূর্খতা’ বলে আখ্যা দেন। অনেকে জানান, এমন সিদ্ধান্ত বর্তমানের সঙ্গে যায় না।

রেস্টুরেন্টে একজন নারী অভিযোগ করেন, কাজ করতে গেলে তাকে চশমা খুলে ফেলতে বলা হয়। এতে ‘অভদ্র’ লাগে, এমন যুক্তি দেখানো হয় তাকে।

হিউম্যান রাইটস ওয়াচের জাপানের পরিচালক কানায়ে দই রয়টার্সকে বলেন,  এই বিধিনিষেধ নারীদের বিরুদ্ধে বৈষম্য।

এই বছরের শুরুতে দেশটিতে কর্মস্থলে নারীদের হাই হিল পরায় নিষেধাজ্ঞা আনা হয়। সেই সিদ্ধান্তও তীব্র বিতর্কের সৃষ্টি হয়।

এক অভিনেত্রীর ডাকে সাড়া দিয়ে ২১ হাজার মানুষ হাই হিল পরার নিষেধাজ্ঞার বিরুদ্ধে একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করে। সেই আন্দোলন কুটু মুভমেন্ট বলে পরিচিতি পায়।

ডেইলি বাংলাদেশ/এমএইচ