চন্দ্রযান ২ নিয়ে নাসার ‘বিস্ফোরক’ তথ্য
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=134963 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

চন্দ্রযান ২ নিয়ে নাসার ‘বিস্ফোরক’ তথ্য

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১০ ২৭ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি ছুঁয়েছে, এমনটাই জানালো নাশ্যানাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিসট্রেশন (নাসা)। এমনকি ল্যান্ডারটির অবতরণ স্থলের হাই-রেজোলিউশন ছবি প্রকাশ করেছে তারা। তবে বিক্রম এখন ঠিক কোথায় রয়েছে, তা জানা যায়নি।

নাসার প্রকাশ করা ওই ছবিগুলোতে দেখা যাচ্ছে, যে জায়গায় বিক্রমের নামার কথা ছিল, চাঁদের সেই জমিতে অসংখ্য গর্ত। এতেই বোঝা গেল সফট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়েছিল বিক্রম। নাসা জানিয়েছে, চাঁদের জমিতে সিমপেলিয়াস এম এবং মানজিনাস সি ক্রেটারের মাঝে অবস্থিত সমতল ভূমিতে ‘হার্ড ল্যান্ডিং’-এর চেষ্টা করেছিল বিক্রম।

নাসা’র পাঠানো ছবি

লুনার রেকনেসাঁ অরবাইটার (এলআরও) ক্যামেরার মাধ্যমে ১৭ সেপ্টেম্বর এই ছবি তোলা হয়েছে। ১৪ অক্টোবরে এলআরও যখন আবার অবতরণস্থলের উপর দিয়ে যাবে, তখন আলো ভালো পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছে নাসা। তখন আবার বিক্রমের অবস্থান জানার চেষ্টা করা হবে।

ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব না হলেও একটি সুখবর রয়েছে। চন্দ্রযান ২ অরবিটার খুব ভাল কাজ করছে। অরবিটারে ৮টি ইনস্ট্রুমেন্ট রয়েছে এবং প্রত্যেকই ঠিকঠাক কাজ করছে।

ডেইলি বাংলাদেশ/এনকে